জীবনের পুনর্জন্মের প্রতীক্ষায়...
- মারুফুল আনাম রঙ্গন ১৯-০৫-২০২৪

ভেজা নক্ষত্রের রাতে রুপো রুপো জোছনার ছটা
লুকোলো তোমাকে; তার ও আগে, বহু আগে-
অজস্র অনূভুতির বাষ্পের মত ছন্দ এসে ঢেউ জাগিয়ে
সন্ধ্যে নামায় দুচোখের অপরিসীম ঘুমদের দলে।

চেয়ে চেয়ে আকাশের - কাগজের- জোছনার- পানে,
কত কাব্যের তুলনার খৈ ছোটে তোমায় ঘিরে,
জোছনার দিন ফের এল রাত ছেড়ে দূরে,
আমার মৃত অনূভুতির সৎকারের দিনে,
মরা স্রোতের মনন্তরের মতন
আরো দূরে আকাশের নীল ঝকঝকে রূপো রোদ
জড়ায় স্নেহের ছায়ায়- তোমায়।
বেদনায় নীল হয়- অজস্র কাল সাপ
দংশেছে যেন- আমার মন!

সেই পৃথিবীর আড়ালের রাতে
অমাবশ্যার মত লুকিয়ে আধারে,
তোমার স্মৃতির সকল চিহ্ণ লুকিয়ে তোমাকে,
খুড়ে খুড়ে ভিজে বেদনার কবর ভাঙে।

শম্বুকগতির আলোর মত ধীরে
একবার চেয়েছিলাম পাঙশুটে মুখের
মৃতদেহটির পানে-

আমার বেদনারা আরো গাঢ় হয়ে ঝরে
মৃতদেহের মুখ স্মৃতির দুয়ারে মলিন হয়
তোমার মুখের চেয়ে- আরো অনেক যোজন দূরে
ধ্বসে পাতানো স্মৃতির দল।

নিঃসন্দেহে,মৃতদেহের চেয়ে ঢের বেশি
প্রেমিকের মন প্রেমিকারে ভালবাসে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।