ভাষা
- আশরাফুন নাহার ২০-০৫-২০২৪

কঠিন কিছু লিখি না
লিখি এমন একটা ভাষায়
যে ভাষার সারল্য আছে তরলের মত প্রবাহ আছে মাঝে মাঝে যার জোয়ারের জল আসে, ভাটির চরে জাগে
শামুকের শক্তখোলে সমুদ্রের গর্জন ভেসে আসে,
প্রকৃতির সবুজের কাছে যার আবদার আছে বাতাসের চাঞ্চল্যকে গায়ে মেখে যে ভাষা দুলে প্রকৃতির কোলে,
এ ভাষা খেলে তার বর্ণমালার বর্ণচুরি শব্দনুড়ি নিয়ে,
এ আমার বড় দুখিনী মায়ের ভাষা
আমার এ ভাষা কষ্টার্জিত আত্মত্যাগের বিনিময়ে প্রশান্তির শীতল ছাউনি তে রক্তগোলাপের মোহনীয় ঘ্রাণ,
যা ছড়িয়েছে ঐখানে আরো দূর বহদূরে ,
রবিঠাকুরের শান্ত কবিতা হেলায়ফেলায় গেয়ে ওঠে যে ভাষার কলকলানি সুরে,
যার হিল্লোল কণ্ঠে তুলে নিয়ে নজরুল বুলবুল হয়,বিদ্রোহী হয়,প্রেমিক হয়,
পল্লী বধুর মধু মাখা মুখে পল্লীকবি পরম আদরে ছবি আঁকে
বর্ণ যেখানে লাল নীল সবুজ মিশ্র বর্নে প্রকৃতি হয়,
হতভাগা মধুসুদন অবশেষে মায়েরবুলিতে চিনে নেয় রত্নসম্ভার ,
শীতের বিয়োগব্যথা গেঁথে রাখা কাঁথায় সুফিয়ার অনাকাঙ্খিত বসন্তভার,
এ ভাষা বুকের গভীরে বসত করে কখনও কবিতার মত স্পর্শকাতর,
আমার এই ভাষার বৈশিষ্ট্য সহনীয় চাদর,
কখনও সে প্রতিবাদী তলোয়ার হয়ে রণাঙ্গন ঝনঝনিয়ে ওঠে,
কলি ফুলে পরিণত আবেশও শোভা পায় ঠোঁটে ,
এই ভাষা কাঁদে হাসে মুখে মুখে সুখে দুখে বন্ধুসম পাশে থাকে,
সে আমার বাংলা ভাষা আমাকে ছন্দগানে মুখোর রাখে
আশাগুলো কে প্রকাশে ভাষা আনন্দময়
আর সে ভাষায় ভালবাসার অনন্ত আশ্রয়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।