কি ঔদ্ধত্য আমার
- জাফর পাঠান - (নতুন কবিতা) ১৭-০৫-২০২৪

জানতোনা কেউ কিছু-এই ধরণী-ভূমি
কোথা ছিলো ওরা-কোথা ছিলাম আমি!
থাকে কতইনা চাওয়া-হিসেব কষেও যায়না পাওয়া
ক্ষণিকের তরে আসা-ক্ষণিকেই আবার চলে যাওয়া।
তবু কি-ঔদ্ধত্য আমার !

খামচে ধরি নারী-খামচে ধরি বাড়ী
খামচে ধরি অর্থকড়ি- কাড়ি কাড়ি!
ক্ষমতার নেশায় হয়ে যাই অন্ধ-প্রমত্ত- জঘন্য-বন্য
কেউ না ভাবলেও-নিজেকেই নিজে ভাবি অনন্য।
কি ঔদ্ধত্য আমার !

ভাবিনা একটিবার- করিনা স্মরণ
দেহে ধরবে পঁচন-মুহূর্তের মরণ!
ভাবিনা অর্জেছি সঞ্চেছি যাহা-সবি হবে মরীচিকা
হাতে আমার নেই, আমার বেচে থাকা- না থাকা।
তবু-কি ঔদ্ধত্য আমার !

মোহে মানুষ মারি-হই খুনে কারবারি
ভাবিনা প্রতিশোধে-অপেক্ষায় প্রহরী!
হাতে তরবারী, হত্যার স্বীকার- ঐ সব নর-নারী
ভাবিনা জ্বলবেই অনলে- আমাদেরই প্রজন্মতরী।
তবু-কি ঔদ্ধত্য আমার।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।