জীবন
- আশরাফুল ইসলাম শিমুল - ইচ্ছেখুশী ২০-০৫-২০২৪

"আকাশের বুকে অজস্র তারার মেলায়
হঠাৎ উল্কাপিন্ড, নেহারী ছুটে চলে,
ভাসা ভাসা মেঘের ভেলায় ঢাঁকা পড়ে যায় চাঁদ।

নীলে নীলে লীলাভ হয়ে যায় পুরো আকাশ
কখনো বা ধুসর সাদা।

জীবনের সকল জয় পরাজয় সুখ দুঃখের মত।

কখনো কালবৈশাখী ঝড়ে লন্ডভন্ড হয়ে যায় পৃথিবী
চিৎকার করে উঠে তরু, আর্তনাদে কেপেঁ কেপেঁ উঠে পাহাড়।

ডেকে যায় বান সমুদ্রের বুকে উথলিত ঢেউয়ের আহবানে,
ভাসিয়ে দিয়ে যায় সহস্র জলের স্নানে
কেড়ে নিয়ে যায় পৃথিবীর অর্ধেকটা জুড়ে থাকা পরিশ্রম
অন্ধকার আকাশে চলে অবিরাম বৃষ্টি হুংকার, মেঘের গর্জন
তোলপাড় করে দিয়ে যায় শরীরের সব অঙ্গ প্রতঙ্গ।

মহাপ্রলয়ের ঝড়ে আতঙ্কিত হয়ে উঠে মস্তিষ্ক
হৃদপিণ্ডের যাতনা বেড়ে যায় ধুক্ ধুক্ হাহাকারে,
রক্তক্ষয়ী চিন্তা শরীরের রক্ত চোষে উত্তোলিত স্লোগানে।

জীবন হটাৎ তীব্র চিৎকার করা বলে
আমাকে হত্যা করো,
মেরে ফেল আমার সব অস্তিত্ব টুকু ,
আমি বিভীষিকার ক্রন্দনরত পথে
আর যুদ্ধ করতে চাইনা।

জীবন থেমে যায় স্তব্ধ হয়ে যায় নিশ্চুপ হয়ে ভাবে
অতঃপর আবার স্বপ্ন বাঁধে নতুন আশা নিয়ে,
নতুন সুর্য উদিত হয় এক নিঃশ্বাস অনুভবে।

ঘুনেধরা চেয়ার টেবিল বদলে ফেলে
শুরু হয় পুরাতন আত্মার নতুন জীবন। "

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।