কে কার কথা রাখে
- দাউদুল ইসলাম - কে কার কথা রাখে ১৭-০৫-২০২৪

অগত্য তুলে নেয়া হল
যা ফেলে দিয়ে ফেরিয়ে গিয়েছে সীমান্ত প্রাচীর
যা কিছু সত্য; সব যেন
নির্বাক অসহায় চিত্ত! মিথ্যার স্ফুটন ফুলঝুরির মত
তথাগত ক্ষমতার মত
বিচ্ছুরিত কাঁচের মত চিক চিক করছিল।

অবধারিত অন্ধকার নেমে আসে, নামতে হয়
অথচ নিলামর জলসভা ভেঙ্গে কান্নারা স্রোতের মত প্রবাহিত!
তথা কথিত সুশীলেরা সভ্যতার আশ্রয়ে বাঁচে; অথচ -
সভ্যতা বুঝতে রাজি নন কোন ভাবেই!!
কিন্তু বসন্তের আগমনে ব্যস্ত হন ঠিকই
যদিও অন্তরে জাগে নি কোন আকুতি
বাতাসের উজানে ঝরা বিবর্ণ পাতা গুলোর ভেঙ্গে যাওয়া আর্তি শুনে না কখনো।

পাহাড় থেকে নদী
অবলীলায় কসম করে রক্ষা হয় নি মনুষ্যত্ব আজ অবধি।

প্রার্থনায় নতজানু শাশ্বত অন্তর
জলে ডোবা কর্নিয়ায় মিনতি লীন স্বপ্ন বিস্তর!
কে বিশ্বাস করবে?
সেই নৈবদ্যে দেখা মেলেনি যৎকিঞ্চিত সহানুভূতি
মেলেনি আশ্বাস; সুমতি
রৈ রৈ করা হুজুগী জোয়ারে ভেসে যায় সমস্ত আয়োজন!

এমনিই অক্ষম হৃদয়
কখনো জানতে পারে নি – হাসি না কান্না? জীবন না মরণ?
ধ্বংস না সৃষ্টি? প্রেম না ঘৃণা?
কি- সে তা’র আছে প্রয়োজন??

দা উ দু ল ই স লা ম।
১/৩/১৫

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

azadbongobasi
০৬-০৩-২০১৫ ২১:১৪ মিঃ

কাউকেনা কাউকে তো কথা রাখা শুরু করতেই হবে ।