স্বাধীনতা আমার স্বাধীনতা
- নাজনীন হাবিব - জাগো বৈশ্বানর ১৭-০৫-২০২৪

স্বাধীনতা আমার
তোমায় ভালবাসতে গিয়ে ,
নোংরা কাঁদায় নিমজ্জিত করলাম
হাতের পাঁচ আঙ্গুল ।
বেওয়ারিশ কুকুরের মতো শুঁকে শুঁকে
খুঁজে বের করলাম মৃত্যুকে ।
খাঁচার ভিতরের অচিন পাখীটারে
উপঢৌকন দিলাম নিশ্চিন্তে ।
ভালবাসতে গিয়ে ,
পারি দিলাম সাত সমদ্দুর তের নদী ,
তথাপি, সোনার কাঁকন হোল
ঠুনকো কাঁচের চুড়ি ।
মণিহার ফাঁসের দড়ি ।
দেখলাম, কাঁদায় আঁকা অজস্র চোখ ,
অবিরাম খোঁজে নগ্নতা ।
স্বাধীনতা আমার ,
তোমায় ভালবাসতে গিয়ে দেখলাম
অবারিত সবুজ মাঠ , নদী-নালা ,
খাল নেই, ...... শুধুই ধু-ধু মরুভূমি ।
স্বাধীনতা আমার ,
তোমায় ভালোবেসে তুলেছিলাম অস্ত্র ,
বুকের ভেতর ফুটিয়েছিলাম ,
আটকোটি শ্বেত পদ্ম ।
আজ অস্ত্র নেই , পদ্মের বদলে
হৃদপিণ্ডে অনর্গল ফোটে অজস্র বারুদ ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 1টি মন্তব্য এসেছে।

azadbongobasi
০৬-০৩-২০১৫ ২১:০৭ মিঃ

ভালো লাগা জানবেন, আরো আরো ভালো লিখুন।