জীবনযাত্রা
- আশরাফুল ইসলাম শিমুল - ইচ্ছেখুশী ২০-০৫-২০২৪

"দীর্ঘশ্বাসের তীব্র নিঃশ্বাসের দীর্ঘ
নেশার টান
ঘুমভাংগানো সকালে বুকে বাজে হারানোর গান,
বেসিনের পাশে পড়ে থাকা অজস্র
টুটব্রাশের ঘ্রাণ
গায়ে চাদর জড়িয়ে সকালে নাস্তার নতু আহবান।

ছুটছে মানুষ ছুটছে, জীবনের জন্য ছুটছে শুধু ছুটছে
আর কেউ নরম বিছানায় নাক ডেঁকে ঘুমাচ্ছে,
নানা আয়োজনে,
বিনা কারনে কারো কারো দিন কেটে যাচ্ছে।

কেউ হেঁটে যাচ্ছে, কেউ বাসে, কেউ
বা এসি যানবাহনে এভাবেই যাচ্ছে।

প্রেমিকার হাত ধরে পার্কের ভিরতে,
ঝোড়ের আড়ালে
ব্যস্ত রাস্তার ভিড়ে,
কেউবা খোলা মাঠে অরন্য চারিদিকে
কেউবা রেস্টুরেন্টে অথবা নিজের বাসায়
এনে প্রেমিকের দিন কেটে যাচ্ছে।

কেউবা বেশ্যাপল্লীতে ছুটছে,
ছুটছে দিনে রাতে।
ব্যস্ত নগরী, সবাই ব্যস্ত আর সবাই ক্লান্ত
এক কাঁপ চা বা কফি হলে কেমন হয় কলিক
সাহেব?

চোরাবালির পথে কখনো কখনো লাশের
গন্ধে ভেসে উঠে
রাজনৈতিক নেতাদের মাথায় তখন নতুন নতুন
বুদ্ধি উঠে,
তাই দেখে খগেন্দ্র হাসে সমমতিক্রমে।

রাতের আধারে কেউবা হাউমাউ
করে কাঁদে
আত্মতৃপ্তি কপাল দোষে তার
স্বামী থাকে বিদেশে বা পরকিয়া প্রেমিকার
রুমে কাজের বাহানাতে।

শীতল নিরবতায় জরাজীর্ণ
রাতবিরাতে ঘাঠে অথবা খালে বন্দরে,
চোরা পথে আসে অথবা পাচার
হতে থাকে স্বপনের কুশল।

স্ত্রী, মা_বাবা ভেবে ভেবে মরে ও
আসবে কত রাতে
সকালে কাফনের কাপড় কিনে আনে।

চলতে থাকে ভয়াবহ জীবন যাপন ,
এভাবেই চলবে জীবিকার মরন পন যুদ্ধ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।