আমি আমাতে
- আশরাফুল ইসলাম শিমুল - ইচ্ছেখুশী ২০-০৫-২০২৪

"বলো কি চাও তুমি ?
দুহাত বাড়িয়ে দিয়েছো তো ঠিকই
কিন্তুু আমি যে শূণ্য।

কত বছর যাবৎ দাড়িয়ে আছি এই দারিদ্র্যে
আমাকে দেখলে কি বোঝা যায়?

আমি যে তোমার মতো চলতে পারিনা,
হাত বাড়াতে পারিনা,
তবুও এই মন্দিরে ওই মসজিদে শিরণী গোস্ত রুটি খেয়ে দিন কেটে যায়।

আমি তোমায় কি দিতে পারি বলোতো?
দু এক কড়ি আছে , নিবে?
এটা দিয়ে তোমার বা ,কি হবে বলো?
না পারবে কিছু খেতে,না পারবে কিছু কিনতে, না পারবে জোগাড় করে রাখতে?

জানো এটাকে আমি বিশ বছর ধরে এই পাঞ্জাবির এই পকেটে জমা করে রেখেছি ,বড় যত্ন করে।

এটা আমাকে আমার প্রেয়সী দিয়েছিলো মজা করে,
আমি সেদিন থেকেই এটাকে বুকে আগলে রেখেছি।

আজ আমি ভবঘুরে
যাযাবর,
সারা পৃথিবীটা আমার নামে।

তুমি তো অনেক ছোট
নিশ্চয় তোমার কেউ নেই এই পৃথিবীতে
জানো আমারও কেউ নেই।

এখন আমাকে সবাই পাগল বলে,
আমি চুপ দাড়িয়ে থেকে সব নিরবে শুনি
আর তাদের মুখের দিকে ফ্যালফ্যাল করে তাকিয়ে থাকি।

তোমার মতোই কত মানুষ আমাকে পাগল বলে
কি আর করবো বলো আমি এই ছেড়া পাঞ্জাবি,
পায়ে ছেড়া জুতো, আবর্জনায় ভরা একা চাদর ছড়িয়ে এতোটা বছর পারি দিয়ে আজ এইখানে দাড়িয়ে।

তোমাকে পেয়ে আজ ভালোই হলো
মনের দুঃখ বেদনা কান্না সব বলে দিলাম।

তুমি আমার বন্ধু হবে?

এভাবেই কেটে দিন যায়
বয়ে আসে নতুন দিন।
যাত্রা শুরু হয় নতুন করে,
নতুন নতুন সন্ধান, নতুন নতুন গন্ধ
বদলে যাওয়া আহবানে সবাই বদলে যায়
আর কেউ আমার মতোই ভবঘুরে হয়ে যায়,
হয়তো কেউ দেখে যায় আর অধিকাংশ মানুষ এভাবেই আমাদের হেয় করে চলে।

আমাদেরও দিন কেটে যাবে, রাত আসবে
ভোর হবে, স্বপ্ন দেখবো নতুন করে।

শুধু নিচু তালা আর উচুঁ তলার পার্থক্য
কিন্তুু একদিন সবার উচু তালা আর নিচু তালা সমান হয়ে যাবে। "

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।