একুশের চেতনা
- মিশকাত উজ্জ্বল - কবিতারা হাঁটে ত্রস্ত পদে ১৭-০৫-২০২৪

একুশ মানে ভাষার তরে রক্তে ভাসা-
জাতির সূর্য-সন্তানদের স্মৃতি অম্লান...
একুশ মানে ছেলে-হারা মায়ের অশ্রুসিক্ত চোখ
স্বতঃশহীদের প্রাণ।

একুশ মানে বিষণ্ণ অর্ধনমিত পতাকা
শোকাহত জনপদ।
একুশ মানে মিছিলমুখর কলেজ-ক্যাম্পাস
দেশপ্রেমিকের দৃপ্ত শপথ।

একুশ মানে নবজাগরণের চেতনায়
স্বপ্ন আঁকার তুলি৷
একুশ মানে অন্যায়ের বিরুদ্ধে
প্রতিবাদের উদাত্ত আহ্বান... নির্ভীক, উদ্ধত বুলি৷

একুশ মানে নয়তো কেবল
সালাম, বরকতের লাশ।
একুশ মানে মাতৃভাষা বাংলার
বিশ্বময় জয়োল্লাস!

একুশ মানে অশুভ শক্তিকে পদ-দলিত করে
সত্য ও ন্যায়ের পথে এগিয়ে চলা।
একুশ মানে ফুলশোভিত মিনারে মৌনতা
বা বাংলিশ লেকচার নয়; খাঁটি বাংলায় কথা বলা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।