মহা জাগতিক
- শামীম এএ কবীর - পৃথিবীর বিশ্রী সব কবিতা ২১-০৫-২০২৪

সেদিন সূর্য্যের আলোয়
অবাক হয়ে আমার মুখের দিকে
তাকিয়ে জানতে চাইলে
এই ত্বক এর রং এর রহস্য
অমিও অবাক হয়েছি
তুমি নারী, এই প্রশ্ন কি করতে পারো?
তুমি তো নিজেই যতো রূপ রহস্য-
লজ্জায় আরো রং পেয়েছিল এ মুখ
দিয়ে ছিলাম সবদোষ ঔ সূর্য্যের
সাতরং নিয়ে বসে শুয়ে, কাজ নেই শুধু
পৃথিবী রাঙিয়ে সুখ
আর আমি তো কাপুরুষ- চীর চোরা মুখ।
শুধু অন্ধকারে একা মাঠে, ঘাড় মাথা উঁচুকরে
আকাশে খুজি যতো তারা, কত তারা এ আকাশে?
কে রাখলো নাম? কারা বাবা মা?
আকাশ টা কতো বড় তবে ? তবু খুঁজি-
শীতের রাতের মহা শিকারী আদম সুরত বা কালপুরুষ
সাগর দেবতা নেপচুন পুত্র, অন্য নাম অরিয়ন,
তার মা ছিলো মানুষ, বাবা দেবতা
সে না ছিলো পুরো মানুষ না ছিলো পুরো দেবতা
খুজি অরিয়নের কোমরের বেল্ট
তার ঠিক উল্টো দিকের উজ্জ্বল তারকা আলদিবরণ,
গ্লেডিস মন্ডল, সাতবোন
ডাকি মৃত্যুঞ্জয়ী ডাক্তার, অ্যাসকুলাপিয়াস
জুপিটারের সাথে ধাক্কা ধাক্কি তার,
আহত অরিয়নকে বাঁচাবে সে
তাকে বাধাদেয় জুপিটার, ছুড়ে মারে অরিয়নকে
আকাশে অমর করে-
শুধু তাইনয় আকাশের ছাদ জুড়ে থাথে ক্যালিস্টো, অ্যারকাস-

ক্যাসিওপিয়ার মানচিত্র ধরে ধরে, কল্পনার মানচিত্র আকি,
তারকার মানচিত্র ,মানুষের কল্পনায় মনের খেয়াল
অথবা কল্পনার ও বাইরে
শুধু বুনে যাই আকাশে পৃথিবীর চাড়াগাছ
জল ঢালি জল ফেলি নীরবে
শুধু একা একা দেখে যাই রাতের আকাশ
আকাশেই যতো আকা আকি
কতটুকু জমি আমার, আকাশেই সেই জমি চাষ
খুজি মানুষের প্রাচীন তম সঙ্গী
ক্যানিস মেজর, খুজি ক্যানিস মন্ডলের
সবচেয়ে উজ্জ্বলতম তারা সিরিয়াস
আর ক্যানিস মাইনর এর পেটে তন্ন তন্ন খুজি
আকাশের ৮ম উজ্বল তারা প্রসিয়ন
আর সিংহ রাশির জাতক রেগুলাস
পালিয়ে থাকি একা মাঠে খুজি শুধু খুজি
ছেলে ভালুক এর মাথার কাছে
ঐ তারাটা, কি নাম যেনো? পেয়েছি ড্রাকো,
আর ছেলে ভালুক এর লেজের মাথায়
আলো জ্বেলে থাকে
উত্তর আকাশের প্রাণ পুরুষ ধ্রূব তারা,
ভয় নেই তুমি পথ হারালে পথ দেখাবে
পথ খোজার সাথী
পারসিয়াসের হাতের কাছে অরিগা।
মা ভালুক এর খোজ করতে করতে
শেষ মেষ পেয়ে যাই সপ্ত ঋষিমন্ডল
ঋশিদের সমাবেশ, সবাই আলো জ্বেলে বসে থাকে
সবার হাতেই আলো
কেউ নীল, কেউ লাল, কেউবা সবুজ, বেগুণী, হলুদ
অথচ এই সূর্য্যটা রাঙিয়ে দিলো আমার মুখ
অরিয়নের ঘারে চেপে বসে আসে
আকাশের দ্বাদশ উজ্জ্বল বেতেল গিউজ
সে নাকি একাই ৬২ লাখ সূর্য্যকে গিলে খেতে পরে
তার পরো সে নাকি মাঝারি দানব
পৃথিবী থেকে ৪৫০ আলোক বর্ষ দূরে
আর কতো বলি আর কতো খুজি আকাশের দিনলিপি
এন্ড্রোমিডা, নামধরে ডাকে পেগাসাস,
এ্যকুইলা, অফিউকাস, সিগনাস, হারকিউলিস,
সিটাস সবাই আসো রাতে আকাশ রাঙিয়ে দাও আলোয় আলোয়
সারা আকাশে, উপরে নীচে, উত্তরে দক্ষিনে বিস্তার করো আলো
বেরিয়ালিস, করোনা, ভার্গো, হাইড্রা,
এন্টিলা, সেন্টারাস সব্বাই জ্বলে থাকো স্ব মহিমায়
আলো জ্বেলে থাকো রাতের অন্ধকারে
পথদেখাও অভয় দাও, পৃথিবীর মানব
বলো ভয় নেই আমরাও আছি সাথে,
চেয়ে দেখ রাতের আকাশে
সূর্য্যটা,ভাব নেয় শুধু, বলে ওঠে এত তারা রাতে তবে,
আকাশ কালো কেনো?
আমি একা দিনে জ্বলি, আকাশ রাঙিয়ে নীল
আকাশের অনেক নীচে, সূর্য্যটা, রং দেয় শুধু মুখে মুখে -

-------------- ০৯/১১/২০১৪

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।