বৃহস্পতিতে বিস্ফোরণ-
- শামীম এএ কবীর - পৃথিবীর বিশ্রী সব কবিতা ২১-০৫-২০২৪

তারিখ ১৬ জুলাই ১৯৯৪ শুমেকার লেভী-৯ নামক ধুমকেতুর ২১টি খন্ড গ্রহরাজ বৃহস্পতি তে আঘাত হানে ২২ তারিখ পর্যন্ত এ সংঘাত চলতে থাকে, ক্ষুদ্র খন্ডটির আঘাতে সৃষ্ট অগ্নীকুন্ড ৬০০ মাইল উপরে উঠে মাঝারী টুরোটির আঘাতে আমাদের পৃথিবী সমান গর্ত হয় অবশ্য বৃহস্পতি এখনো নমনীয় গ্রহ, ঘণ গ্যাসীয় অবস্থায় আছে বলে ক্রমান্বয়ে সে ক্ষত পূরণ হতে থাকে-

তারপর শুমেকার লেভী -৯ ধুমকেতুর
২১টি টুকরা আঘাত হানলো
তোমার বুকে
মাঝারি আকারের টুকরোটি
তোমার ঘণ গ্যাসীয় বুকে
বরফের বাস্প বিস্ফোরণ ঘটিয়ে
আমাদের পৃথিবী সমান গর্ত করে দিলো
বাস্পের লেলিহান শিখা ৬০০ মাইল লকলকে আগুন
হাবল টেলিস্কোপের ভায়া চোখে
আমরা অবলোকন করলাম
এটা ছিলো মহাজগতের এক অতিজাগতিক ঘটনা

আর বড় টুকরোটির আঘাতে সৃষ্ট ঔজ্বল্য ঢেকে দিলো
তোমার সমস্ত পরিধি
তোমাকে খুজেই পাওয়া যাচ্ছিলো না
ভাবছিলাম তুমি বুঝি মরেই গিয়েছিলে
আমাদের অনুমান ভুল ছিলো
তেমার প্রচন্ড মধ্যাকর্ষন শক্তি
টেনে নিলো সে ঠুকরো গুলোকে বুকের ভেতর
একেএক করে ২১টি টুকেরা
তোমার বুকের ভেতর জমে থাকলো
বরফ হয়ে


পৃথিবীর বৈজ্ঞানিক রা
একে আথ্যায়িত করলো হাজার বছরের মহা জাগতিক ঘটনা
যে ঘটনা হাজার প্রজন্মেও বিরল,
আবার বললো প্রজন্মের সৌভাগ্যের কথা
আর বললো ক্রমান্বয়ে বৃহস্পতির সে ক্ষত শুকিয়ে যাবে
পূরণ হবে ছোটো বড় সব গর্ত
অবশ্য তা হয়েও গেলে একসময়
আর আমাদের শিক্ষা দিয়ে ছিলো একটি কথা
বৃহস্পতি এত বিশাল হলেও
তার নমনীয়তা—

-------------------- ২৬ /৭/ ১৯৯৪

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।