প্রশ্ন, কবির প্রতি
- শামীম এএ কবীর - পৃথিবীর বিশ্রী সব কবিতা ২১-০৫-২০২৪

ঠিক এই বিষন্নতাই—
ডুবায়, ভাসায়, উড়ায়, পোড়ায় আর তাড়াকরে, লিখতে বসায়
লিখতে বসো, কবিতা লিখো,
বলে ভালোবাসায় পুড়ে পুড়ে
তুমি কবি, তোমার পরিচয়
লিখতে লিখতে ২ফোঁটা জল গাল বেয়ে-

তুমি ভালোবাসতে জানো, লিখতে বসো
কবিতা ই তোমার হৃদয় নিংড়ানো ভালোবাসা,
কেউ বলতে পারে অচল মুদ্রা, ছেড়া টাকা,
বলুক তবে, কাব্যের মূল্য?
তার কি কোনো মূল্যহয়? সে তো কবিতা
কবিতার কি কোনো অর্থমূল্য হয়?
তবে কে শোধ করবে তা?
কাব্যতো অমূল্য
এর রয়েছে সাহিত্য মূল্যমান, কাব্যিক মানদন্ড
অর্থ দিয়ে কি কেউ কাব্যকে মূল্যায়িত করতে পারে? মূর্খ কে?

কবিতা চলবে কেনো, কবিতা কি গাড়ী ,
যে চাকা লাগালেই, রংপুর, ঢাকা, বাড়ী
চলুক বা না চলুক, কেই পড়ুক বা না পড়ুক ,
কোন দিকে কবির দৃষ্টি?
কবি তো অন্ধ নন
শব্দ নিয়েই বেঁচে থাকেন কবি, শব্দের খেলা খেলেন,
শব্দ দিয়েই স্বপ্ন দেখান পাঠককে
কবি লিখেন শ্রাবণ বৃষ্টির মতো,
কেই ভিজুক বা না ভিজুক, সারাদিন ঝড়ঝরে বৃষ্টি

তবে কেউ তো একজন পড়বেন
থেকে যায় পাঠকের উপলব্ধি
কথা গুলো কিভাবে মূল্যায়ন করবেন কবি?
কবি সৃষ্টি করবেন নাকি অনুকরণ ?
কবির জন্ম কি জন্য হয়েছে?
পাঠকের জন্য কি লিখে যাবেন, রেখে যাবেন কবি ?
স্মৃতিচিহ্ন, এপিটাফ, রেপ্লিকা,স্বাদ, সুগন্ধি, ভিন্নতা আসলে কি?
কবির নিজস্বতা, তবে কি কবি অন্যের দেখানো পথে হাটবেন
কতদুর হটে যাবেন কবি একা একা
কবি কি অন্ধ ? তাহলে অনুসরণ করে করে কতদূর চলবেন এই পথে?-

আর নতুনত্ব, অভিনবত্ব মানবীয় অনুভূতি,
মানবিক স্রেষ্ঠত্ব কে জ্বালাবেন অনির্বান?
পাঠকের নিত্য আকুতি আকাংখ্যা হতাশা
পাঠকের মনের কখার মূল্য দিবেন কি?
কে ভাববেন এসব? পাঠক নাকি কবি?

সকল কবির জন্য বিষন্ন এ ভালোবাসা--

-----------------০৪/১১/২০১৪

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।