নিভৃত বৃক্ষ
- শামীম এএ কবীর - পৃথিবীর বিশ্রী সব কবিতা ২১-০৫-২০২৪

সকালের আলোর মতো,
সুদৃশ্য দিনের সূচনা, যেনো কর্ষিত ভূমিতে
বিশাল বৃক্ষের চাড়া গাছ,
তার কচি পাতাই বলে দেয় বেড়ে উঠবে সে,
সুগন্ধি বৃক্ষ হয়ে,
তার গায়ে শোভা পাবে নাম না জানা সুগন্ধি ফুল
বিলাবে সে সুগন্ধে সৌরভে
লোকে বলবে গন্ধ বিলাস
তার নীচে এসে গভীর নিঃশ্বাস টেনে

সকালে বিকালে মৃদু বাতাস যখন
ডালপালা পাতা ধুয়ে দিবে
তখন সে সুবাস ঝড়বে পড়ে
সুগন্ধি ঝড়ের মতো আকাশে ঝড়ঝরে
সুগন্ধি জলের বৃষ্টি কণা হয়ে
ধুয়েদিবে পথ ঘাট সোপন খিলান মিনার
ছাদের কার্নিশ বেয়ে
টুপ টাপ শিশির কোনো
সাত সকালে শীতের ভোরে

বুক ভরে শ্বাস নিয়ে
বলে উঠবে আনমনে কি
নাম হতে পারে এই বৃক্ষের?
আর কাকেই বা জিগেস করবে?
তার জাত কিংবা সত্ত্বা?হয়তোবা তখন
কোনো সুগন্ধি মানবের গন্ধ বিলানোর গল্পটা মনে পড়বে
নীরবে দাড়িয়ে থেকে জীবনের সংজ্ঞা অর্থবহ
সুগন্ধি ছড়িয়ে ছিটিয়ে বিলিয়ে
পুড়ে পুড়ে ছাই কয়লা অগ্নিদাহ
একসময় দৃশ্যের অন্তরালে, অদৃশ্য
সুগন্ধ শুকে শুকে কত দুর দৌড়াও পেছনে পেছনে
হঠাৎ থেমে ছা্ই ভস্ম উল্টে পাল্টে
কারো পরিচয় খুজো কি, খুজো কি সে মৃগনাভ?
ক্যামনে পাবে তারে? কর্পূর সে
জীবনে যে নিভৃত, উদ্বায়ী মরণে-

------------- ৫/১১/২০১৪

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।