দুঃসপ্ন
- শামীম এএ কবীর - পৃথিবীর বিশ্রী সব কবিতা ২১-০৫-২০২৪

--------------- ১০/০২/২০১৫
স্মৃতি-
এখানে একটি নদী ছিল,
স্বচ্ছ তরঙ্গ মালা
বালি চাপা পড়ে গেছে কবে
ভুলে গেছে নাম,
স্মৃতি অন্ত সলিলা।
বর্ণালী দিনের আলোয়
কত ওড়া উড়ি
বাহারী রঙ্গের প্রজাপতি-
মরে পড়ে আছে বিবর্ণ এক অন্ধকারে।
বিস্মৃতি-
নীল আকাশের রঙ্গীন পাখীরা
ঘরে ফেরেনা সেই উদ্দীপ্ত ঐক্যতানে।
ক্ষত বিক্ষত পড়ে আছে ঝাঁকে ঝাঁকে।
সবুজ গাছগুলো শুকিয়ে কাঠ
নেই ওড়া উড়ি ফুলে ফুলে মৌমাছি,
থেমে গেছে পাখীদের গান
অতিথি পাখীরা,
পথ ভুলে চলে গেছে অন্য বনে।
মোরগ ডাকা ভোর এখন বিস্মৃতি
শংকা-
এখন এখানে ভোর হয়
প্রাগঐতিহাসিক যন্ত্রপাতির বিকট শব্দে।
কালো ধোয়ায় ঢেকে যায় সকালের সূর্য
পৃথিবী হারাতে থাকে সবুজ, রূপ, রং,
অদ্ভুত ধরনের রং পায় বৃষ্টি
রোদও ওঠে বিচিত্র আবেগে।
অদ্ভুত বর্ণ ধারণ করে এই নীল আকাশ ।
ঝড় ও ওঠে বিধ্বংসী অহং।
বিচিত্র ধরণের শব্দ শোনা যায়
পৃথিবীর কত কোণ থেকে।
পৃথিবীর যে টুকু মাটি -
কাপের চায়ের মত অনবরত ঘোরাতে থাকে
অদ্ভুত অদ্ভুত শক্তি
দীর্ঘ তরঙ্গের প্রহেলিকা নিয়ে
ফুসে উঠে সাগরে সুনামি।
কেয়ামত নেমে আসে উপকূলীয় ভূমিতে।
বিধ্বস্ত হয়ে যায় যত আয়োজন
ভেসে যায় পশুপাখী, খড়কুটো, মানুষ জন ।
দুঃসপ্ন-
এখন মাঝে মাঝে দুঃস্বপ্ন দেখি
প্রচন্ড ভূমিকম্পে চৌচির পৃথিবী
টুকরো টুকরো অগ্রজ অনুজ
নানান রকম আজাব বেড় হয়ে আসে
পৃথিবীর সব সুরঙ্গ দিয়ে
আকাশ থেকে সব কিছু আছড়ে পড়ে পৃথিবীতে
রহস্যময় আগুনে পুড়ে ছাই হয় যেটুকু সবুজ ।
--------------- ১০/০২/২০১৫

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।