তবু ভ্যালেন্টাইন সিনড্রোম!
- শামীম এএ কবীর - পৃথিবীর বিশ্রী সব কবিতা-২ ২১-০৫-২০২৪

ঘড়িটা থামে কিংবা চলে
রাত বারোটা এক, সাথে সাথে
ভালোবাসা পৃথিবীতে উথলে পড়ে
বেটা সাধু ভ্যালেন্টাইন, আর তার আগে
কেউ যেনো ভালোবাসি বলেনি।

হায় আদম,
গন্দমকে ভালোবেসে হাওয়া,
তারপর স্বর্গের স্খলন, স্বর্গের পাপী
জনহীন পৃথিবীতে এসে
ভালোবেসে কোলাহল মানুষে মানুষে
সেতো ভ্যালেন্টাইনের ও অনেক আগে,
কেউ বুঝি মনে রাখেনি?

যদি বলো পৃথিবীতে
ত্যাগ আর তীতিক্ষার কথা
রোম, স্পার্টা, গ্রীস
তাহলে অনেক আগেই আত্মহত্যা করতো
শীর্ষ বেষ্টিত সক্রেটিস
শুধু সাধু ভ্যালেন্টাইন
তার আগে কিংবা পরে মানব কি তবে
নিষ্ঠুর, হদয়হীন?

আর তপ্ত মরুভূমে
ভালোবাসা সাথে নিয়ে জনতার স্রোত
নীলনদে ডুবে যেতো মুসা,
ঔ দূর আসমানে বসে থাকা ঈসা, পৃথিবীর যীশু
সংঘাত মুছতে দিতে
ভালোবেসে নেমে আসে বেথেলহেম, ব্রুথেল শিশু ।
থাকে গাল গল্প, কল্পিত চিত্রকল্প
আর রূপ কথার পর্থিব কমমোড্রম।
সেইন্ট ভ্যালেন্টাইন,
যত্তোসব ইলিউসন সিনড্রোম!



-------------------- ১৪/২/২০১৫

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।