প্রভূ
- শামীম এএ কবীর - পৃথিবীর বিশ্রী সব কবিতা-২ ২১-০৫-২০২৪

এখন ঘুম কি আর প্রশান্তি দেয় প্রভু?
বরং দু:স্বপ্নের ঘোর
রাত যতো গভীর হয় আশংকা ও বাড়তে থাকে
প্রভু তোমার কি হাত আছে?
তবে আর দেখতে চাইনা হাত দাও থামাও
আগুনের লক লকে শিখা
কারো সুখে যেনো পুড়ে না যায় মাতৃভূমির মুখ?
কারো স্বপ্ন যেনো আসমানে আসীন না হয়

তোমার কি কান আছে?
তবে মাতৃভূমির ঝলসানো যন্ত্রনা
তুমি কি শুনতে পাও?
জ্বলন্ত চীৎকার,
বার্ন ইউনিট, দগ্ধ মানুয়ের গন্ধে
ভারীহয়ে ওঠা পৃথিবীর আকাশ
হায় প্রভূ, তুমি কি গন্ধ শুনতে পাওনা?

তোমার কি চোখ আছে?
তুমি কি অন্ধ? তবে
এই জনমেই দেখিয়ে দাও
পার্থিব কোনো মোহই স্থায়ী নয়
আমি গগন ফাটানো চীৎকার করে কাঁদতে চাই
তুমি শাসিওনা, ধমক দিওনা, চুপ করো বলোনা
আমার চোখে জলের রেখাকে নিশ্চিহ্ন করে দিওনা
আমি এই মুখ ভার করে থাকবো বিষন্ন হয়ে
কখনই আর হেসে উঠবো না

কারো আনন্দের জন্য এতো লাশ দেখতে চাই না-
লক্ষ কোটি এই জীবনের মানবিক মূল্য চাই
তুমি কি শক্তিহীন নাকি মহা ক্ষমতাধর?
যদি তাই হয়, তবে ফিরিয়ে দাও তা
জনতার হাতে-

-------------------- ৯/২/২০১৫

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।