বেড়াল ও মানুষ
- শামীম এএ কবীর - পৃথিবীর বিশ্রী সব কবিতা-২ ২১-০৫-২০২৪

বেড়াল জানে একজন মানুষ
কতটুকু লাফাতে পারে, কারণ সে’ই
মানুষের প্রাচীন সঙ্গী
নিজের সমান বা স্প্রিং এর সহায়তায় পোল ভোল্ট
অতিক্রম করতে পারে মানুষ ১বার বা ৩বার
এর পর হাফিয়ে পড়ে
দু পায়ে দেহের ভর নিয়ে চলতে চলতে
কতো বার পড়ে যায় মানুষ
আর চার পায়ে ভর করে উঠে!
মানুষের গতি বিধি বেড়ালের নখদর্পে
চুপচাপ সে, নি:শব্দে ধীরে চলে
ইচ্ছে হলে মানুষের চোখে তাকিয়ে
দু চারটে মিউ মিউ বলে ।

বেড়াল জানে সে নিজে কতটুকু লাফাতে জানে
নিশ্চিৎ সে নিজের দেহের ৫ গুণ বেশী
যতো ইচ্ছা ততোবার
বেড়াল খুব আত্ম বিস্বাসী
মানুষ কিন্তু নিজের কান আর চোখকেই
বিশ্বাস করতে পারেনা
বেড়াল কিন্তু পারে
১মাইল দূর দিয়ে চলাচল কারী ইদুরের শব্দ
বা ঘুট ঘুটে অন্ধকারে পথের খোজ
দৃশ্যমান আলোয় নিমিষেই লুকিয়ে পড়ে সে
বেড়াল জানে মানুষের মনের খবর
মানষ কিন্তু নিজেই বে-খবর
পাথরের চেয়ে কঠিণ মন নিয়ে মানুষের যতো যন্ত্রণা
তুলতুলে নরম শরীর নিয়ে বেড়ালের ততোই আত্মতৃপ্তি

ব্যাং আর ব্যাঙাচী দেখে মানুষের যতো খুশী
ব্যাং এর লাফালাফি দেখে মানুষের ও খুব ইচ্ছে হয়
বর্ষা জেকে বসুক,
বৃষ্টিতে ভিজে ভিজে সে ও ব্যাং এর মতো লাফাবে
মানুষের লাফা লাফি দেখে বেড়ালের কী’যে খুশী
বেড়াল জানে বর্ষা ও চলে যাবে,
থেমে যাবে ব্যাংএর লাফা লাফি
বেড়াল বসে বসে ভাবে
কতটুকুই বা লাফাতে পারে মানুষ?
দুই ঠ্যাং ভেঙে তবে চার পায়ে দাঁড়াবে!

-------------------- ২৫/০১/২০১৫

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।