জিহাদ বোকা
- শামীম এএ কবীর - পৃথিবীর বিশ্রী সব কবিতা-২ ২১-০৫-২০২৪

নাহয় খেলতে খেলতে ছোট্ট শিশু
আনমনা বা কৌতুহলে
লুকোচুরি খেলতে গিয়ে
মজার খেলা Pipe Hole এ
জানতো কি সে কতো গভীর?
কতো নিচের জমাট জলে?
কে টেনে নেয় নিচে থেকে?
কে ডেকে যায় আয়না চলে?
তাকে দেখে টিকটিকি আর
তেলাপোকা বলে উঠে
লুকোচুরি খেলবি যদি
খেলনা রে ভাই উপর তলে।
হায় অভাগা কেনো এলি
খেলতে একা নোংরা জলে?
এইখানে যে ব্যাঙএর সাথে
টিক টিকি আর তেলা পোকা
কেনো এলি খেলতে রে তুই
কি নাম রে তোর, জিহাদ বোকা?
মায়ের কোলেই ভালো ছিলি
আলো করে হেসে খেলে
সারা জীবন কাঁদবে এখন
মায়ের নয়ন শুন্য কোলে
হায়রে ছেলে ছোট্ট খোকা
এখন যাবি কোন পথে তুই
হতিশ যদি কুয়োর ব্যাঙ
টিকটিকি নয় তেলা পোকা
পাইপ বেয়ে তুই উঠে যেতি
ইচ্ছেমতো মায়ের কোলে,
মন চাইলে নেমে যেতিশ
ব্যাংয়ের মতো এই অতলে
কে তুলবে টেনে এখন?
ইশ্বর তো ঐ আকাশে
নীচতলাকে হতাশ করে
বসে বসে মুচকি হাসে
ইশ্বর নয় নীচুতলার
উচূ তলাই ভালো বাসে
ইশ্বরেরই সন্তানেরা
এই ঘটনা গুজব বলে
লোক দেখানো নাটক করে
কোটি টাকার আগুণ পুড়ে
কতো কতো যন্ত্র নামায়
Webcam ও Sink করে
কোথায়, কি, কই থাকলে কিছু
এই Cam এ না ধরা পরে?
কিসের খেলা গরীব মানুষ
জিহাদ নামের বোকা ছেলে-!
সবার শেষে Catcher নিয়ে
নীচুতলা দৌড়ে আসে
নিথর দেহ টেনে তোলে
অবোধ শিশু মাটির কাছে
নিচুতলার মানবতায়
বিজয় গানের আলো জ্বলে
ইশ্বরেরই সন্তানেরা উপরতলে স্বর্গাবাসে
কার কি হলো নীচুতলার,
ইশ্বরের কি যায় বা আসে!

-------------- ২৬/১২/২০১৪

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।