সংজ্ঞা কি?
- শামীম এএ কবীর - নতুন কবিতা ২১-০৫-২০২৪

তুমি কি সেই প্রাচীন বৃদ্ধ, অ্যাবাকাস,
ইতিহাসের গণনা যন্ত্র ?
সভ্যতার সূচনায় খোদিত গুহাচিত্র , তুমিই’ কী,
হায়ারো গ্লিফিকস?
কাকে চেনো? প্রজন্মের স্রোতে? স্ক্রিনে যতো মুখ !
পৃথিবীর জানালা খুলে কাকে ডাকো
কি দেখ প্যান্ডোরার বাক্সে?
তোমার সিলিকন চিপে
কার জীবনের ধকধকানি, বিটস্ এন্ড বাইটস্?
এটা কি তুমি,
সকাল হলেই আমার মুখোমুখি ?
আমিও বসে যাই তাকিয়ে থাকি
খুজি তোমার পর্দায় অনেক রাত অবধি
মানব সভ্যতার জন্য তুমি প্রকৃয়াজাত করো জীবনের পিক্জেল
সেখান থেকে রং নিয়ে জীবনকে রাঙ্গাই
উত্তর খুজি অনেক প্রশ্নের তুমি উত্তর দিয়ে দাও
বড়জোড় ন্যানো সেকেন্ড,
এটা কি তোমার ম্যাজিক রিয়ালিটি?
তোমার পর্দায় চোখ রেখে আমার ছোট ছেলেটা
জীবনের স্পিড পায়
মেতে উঠে গেমে, নিড ফর স্পিড দুরন্ত দৌড়
মনেহয় হাজারো প্রজন্মের দৌড়
এমন ভাবে দাঁড়ায় দেখে মনে হয়, যেনো
ভার্চুয়াল গাড়ীগুলোর সাথে নিজেই দৌড়াচ্ছে
তুমি বসে বসে নাচাচ্ছো আমার ছেলেটাকে
আমি বাধা দেই না তোমার হাত ধরেই সে বেড়ে উঠুক
বুদ্ধির ব্যায়াম করতে করতে
সেই এ্যনালাইটিক্যাল মেশিনের সর্বাধুনিক প্রজন্মের মতো
ভার্চুয়াল পরিপক্কতার বয়স পেয়ে যাক সে
হোকনা স্পাইডারম্যান
সে নিজেই তার রাস্তায় উঠে যাক
জাল বিস্তার করুক স্টেইনলেস স্টিলের চেয়ে শতগুণ শক্ত
অত্যধুনিক হয়ে উঠুক সে তোমার বিবর্তিত অবয়বের মতো
কর্মঠ হয়ে উঠুক একাই হাজার শ্রমিক
হিসেবী হয়ে উঠুক তোমার চৌকস মস্তিস্ক
য্যোনো কল্প বাস্তবতার অংক শাস্ত্রবিদ
সব কিছুর উৎকর্ষতা হারায়
তুমি দ্রত বর্ধনশীল নগরের মতো
তোমার টেকনোলজি নাম পেয়ে বসে
হাইপার ট্রান্সপোর্ট বা হাইপার থ্রেড
মেগা, গিগা ,টেরা ,পেটা আর কি?
ক্রমশ উত্থিত সেই চারতলা মেশিন
উৎকর্ষতা পেতে পেতে আজ মানুষের কোলে,
খেলেযায় হাতের তালুতে, নাম পায় ট্যাব
সকালে বিকালে এখন তুমি দোযখ আর বেহেস্ত দেখাও
মানুষকে কেটে ফালা ফালা করো আবার জোড়া লাগাও
জানিনা কতো দূর দৌড় তোমার, কতোদূর দৌড়াও?
তোমার হাতেই সমর্পন আর তোমার সাথেই সভ্যতার নাচা নাচি।
তোমার কৌশল জালে পৃথিবীটা বন্ধী
আর মানুষরা মাছের মতো, জালেবন্ধী সমর্পিত
কতো তথ্য মনে রাখে যন্ত্রিক স্মৃতি, সার্চ ইঞ্জিন
ইয়াহু, গুগোল, অ্যামাজন, বিং,
ডাক ডাক গো আরো কতো কি
মানুষরা আজ চশমা লাগিয়ে খুজে ফিরে জীবনের মানে
ওয়েবে পিক্জেলে জাল টেনে টেনে-
আমরা বেঁচে আছি বিবর্তিত হতে হতে, তুমিও কি বেঁচে থাকবে?
তবে কি মানুষের প্রতিদ্বন্দ্বী?

-------------------- ২৯/১১/২০১৪

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।