কান্নার ঘ্রাণ
- শামীম এএ কবীর - নতুন কবিতা ২১-০৫-২০২৪

অন্ধকারে হারিয়ে গিয়েছিলাম
এখন আমি দেখতে পাচ্ছি আমার মুখচ্ছবি আর
উপরের আকাশ
ঘণ বনের মধ্যে অনেকক্ষণ হেটে হেটে
খুজে পাওয়া পথ, নিস্তব্ধ নির্জন
ধ্রুব তারা ছিঁলো আলো জ্বেলে
রাতের গভীরে ছিলো সুগন্ধি ফুলের বন
আর ছিলো হেলে পড়া কাশ

আমাকে কাছে ডেকে কান্না জুড়ে দেয়
কী’ সে সুগন্ধি চোখের জল
গন্ধবিলানো সে বাগানের ধারে
টুপ টাপ শব্দে ঝড়ে পড়া সুবাস
আয়োনোস্ফিয়ার অতিক্রম করে আরো উঁচুতে
আসর জমায়
প্রক্সিমা সেন্টুরি পেরিয়ে আলফা সেন্টুরিরও ওপারে
আকাশের অনেক উচুতে নীহারিকা মেঘ
ছড়িয়ে পড়ে বাস্পীয় ঘ্রাণ
সব্বাই টেনে নেয় মহাজাগতিক সে নিঃশ্বাস-

ঠিক যেনো আলোর ঘ্রাণ।
তারকার মেঘ সে, বর্ষাবে বৃষ্টি
ভেজাতে চায় সমস্ত আকাশ, নক্ষত্রে নির্যাস
কিন্ত ক্যানো, কে মাখবে এতো সুবাস?
তার পরো ইচ্ছে যখন
ভিজুক আকাশ ভিজুক বাতাস।

তবে কি জন্য এ্যাতো কান্না কান্না খেলা,
কার জন্য এ্যাতো আয়োজন?
এক সময় আমি বনের পাশে গিয়ে বসি
নাম ধরে ডেকে বলি
একটা কাজ করতে পারো-
তোমার সমস্ত কান্না আমায় দিতে পারো
আর অপেক্ষা করো
আমি একাই কাঁদবো তোমার সব কান্না
মহাজগতের আরো উপরে উড়ে রাত দিন
আমি ঝড়ে পড়ব সুবাস মেঘ থেকে কান্নার ঘ্রান।



------------------ ১/১/২০১৫

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।