আমাদের হয়না
- শামীম এএ কবীর - নতুন কবিতা ২১-০৫-২০২৪

হও বললেই কি হয়? আমাদের হয়না
যার হওয়ার তারই হয়
আমরা বেজায় আনাড়ী, বড়জোর গাইতে পারি,
গাইতে গাইতে বৈজ্ঞানিক,
বড়জোড় বিশাল বেখাপ্পা জীব, ফ্রাঙ্কনস্টাইন
পরে খেয়ে ফেলে
দিনের শেষে আমাদের অন্ধকার, তার কি আলোর অভাব

আমাদের আছে এডিসন
বড়জোড় ১০হাজার বার ব্যর্থ
শেষে ফিলামেন্ট বাতি, তার হাতে কতো কি, গ্রহ ,নক্ষত্র, সূর্য
আমরা শুধু শুধু সাইন বোর্ড, মারাত্মক বৈজ্ঞানিক,
বড়জোড় বিস্ফোরিত ব্যাঙের ছাতা, আর কি?,

আমাদের কি হও কইলেই হয়? তার আলোর গতি
আমরা বড়জোড় হাইপারসনিক
মধ্য আকাশেই বিধ্বস্ত
কিংবা কয়লা বোঝাই টাইটানিক,
প্রথম ভ্রমনেই ডুবে ছাই
এক কালীন এক টিকেটে পৃথিবীতে এসে কি সব মতি গতি
মাস, সাল, বছর শেষে, পাঁচ আঙ্গলে আর কতোটুকু
গুনতে গুনতে বড়জোড় ১০০ বছর, এ এক অল্প সময়
এ্যাতটুকু সময়ে আমাদের কি হয়?
আমাদের কি হও কইলেই হয়?

এতটুকু তর সয়না আমাদের, আমাদের সময় নেই
তার কি সময়ের অভাব
সময়কে হাতের মুঠোয় নিয়ে বসে আছে সে
লাটিমের মতো ঘুড়ায় হাতের তালুতে
সারাদিন জেগে থেকে ক্লান্ত শেষে,
আমাদের কী’যে ঘুম পায়
আবার রাত শেষ না হতেই ক্ষুধা ডেকে তোলে
তার কি আহার নিদ্রা ভয়?
আমাদের কি হও কইলেই হয়? তার সবই হয়
আমরা নিত্য অভাবী, অভাব নিয়ে ব্যস্ত থাকি
আকাশের দিকে তাকিয়ে থাকি, ক্ষুধানিয়ে দৌড়াতে থাকি
ছকের ভেতর হাপাতে থাকি
নিতে না চাইলেও, লজ্জা রাঙ্গা মুখে একসময় হাত বাড়িয়ে দেই
মোট কথা আত্মসমর্পন করি
তিনি বুঝে ফেলেন আমাদের কি কি দরকার
দিয়ে দেন সব্বাইকে নির্দিধায়
আমাদের আর কতোটুকু সয়
আর হও বললেই কি আমাদের হয়?


---------------- ২২/১১/২০১৪

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।