হিমু, উৎসর্গ “শ্রদ্ধেয় হুমায়ুন আহমেদ” জন্ম ১৩/১১/১৯৪৮
- শামীম এএ কবীর - নতুন কবিতা ২১-০৫-২০২৪

তপ্ত দুপুরে যখন রেল গাড়ি হুইসেল বাজিয়ে, রেল ক্রসিং অতিক্রম করে,
তখন আমাদের অনুভূতি গুলো,
স্মৃতিচিহ্ন হয়ে রেল গাড়ীর সাথে সাথে চলে যায় বহুদুর,
সেই ছোট্ট বেলা-
বাবার হাত ধরে দেখা, প্রথম রেল গাড়ী ,
রেলে চড়ার স্মৃতি, ডেকে যায় মনের দরজায়
কি’যে অনুভূতি তখন
স্টেশনে এসে থেমে যায় গাড়ী, তখন মধ্য দুপুর,
রেল ক্রসিংএ অপেক্ষমান রিক্সায় বসে
আনন্দ উচ্ছাসে
ছোট্ট এই আমি হিমু হয়ে যাই,

বয়স ৭ কি ৮ ,অনেক রাত জেগে থাকি
বিশাল অ্যামেরিকান ইঞ্জিন
কখন চলে যাবে রেল পথ ধরে
হুইসেল বাজিয়ে
সুদুরে কোনো স্টেশনে থেমে, খুজবে কি আমায়?
দুষ্টু কই গেলোরে!!,
পাগল মন আমার, চোখ বড় করে, রাত জেগে জেগে,
শুধু হুইসেল শুনবো রেলে
হুইসেল শুনে আমি হিমু হয়ে যাই -

কখনো মিসির আলী
আর এক অগোছালো মন ভুলো বুড়ো ছেলে
দৃশ্যের বৈপরীত্যে আলোময় এলো মেলো
যখন চলে যায় এই পথ ধরে
কাপড়ে শরীরে রং মেখে মেখে
অবাক তাকিয়ে থাকা হাসি মুখ গুলো
যেনো জানতে চায়, হায় কি অদ্ভুত এক চরিত্র
জীবন কি এলো মেলো তবে, সারাদিন ভবো ঘুরে?
রাত শেষে পড়ে থাকা জুতোর ধুলো
মনের উড়ো মেঘে সাতরং মেখে
আমাকে জিগেস করে তুমি কে?
হিমু কিংবা মিসির আলী?

কখনো মাইন্ড রিডার
অদ্ভুত আইডিয়াবাজ, বাকের ভাই ওরফে বাকের আলী
কখনো বাবার স্মৃতি, পানি নিয়ে চোখ
মায়ের আচলে লুকানো দুষ্টু ছেলে
ভাতের প্লেট, ভাত খেতে খেতে,
মায়ের মুখ কথাবলে উঠে
কখনো মহানন্দে, অদ্ভুত পেশা গৃহ পরিচারক
এখানে ওখানে ফোনে
পেয়ে গেছি কাজ কখনো দুপুরমনি চারা হাতে মধ্য রাস্তায়
স্থির দাড়িয়ে বাবার সামনে
কখনো হলুদ সে মহাপুরুষ
বিকেলে সূর্যের রংমাখা মুখ
আমাকে জিগেস করে, আমি কে?
কোথায় দেখেছি তবে, আমি কি হিমু?

আকাশের গায়ে হেলে উত্তরে হিমালয়
সোনার মুকুট পড়ে
হাসি মুখে এভারেস্ট, ডাক দেয়
গড উইন অস্টিন
ডেকে বলো ওই মন ভুলো ছেলে
কি চাও তুমি উত্তরে দেখে? কি নাম তবে ?
কি উত্তর হতে পারে এই প্রশ্নের,
অবাক হয়ে, আমি একটু সময় নিই,
আমি কি হিমালয় তবে, লোকে ডাকে হিমু ?

----------------১৩/১১/২০১৪

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।