রুপা (তিন)
- আশরাফুল ইসলাম শিমুল - ইচ্ছেখুশী ২০-০৫-২০২৪

" সময় বদলে গেছে অকপটে
নীল আকাশের ধ্রুবতারায় তোমার পদচারণার গন্তব্যে
বার বার কেন জানি ফিরে এসেছি তোমায় ছুঁয়ে দিতে
হয়তো তার বিনিময়ে আজ এই প্রতিদান,
সুদীপ্ত নগরীর বিশুদ্ধ হাওয়ায় মন দুলেছিলো আজও দোলে ব্যস্ত সমীকরণে।

না ভেবেই জলন্ত মাংস পিণ্ডে হাত রেখেছিলাম
তার বিনিময়েই আজ হয়তো হাতের এই দশা
আঙ্গুল ছুঁয়ে ছুঁয়ে কষাঘাতে বদ রক্ত প্রতিভাষিত স্লোগানে লিপ্ত।

বহুদিনের পরে
কতটা অপেক্ষা, তিতিক্ষার বেড়াজালে আবদ্ধ ঘুড়িটাকে আজ মুক্ত করে দিয়েছিলাম নীল আকাশে,
আর তার সাথে বেধেঁ দিয়েছিলাম ছোট একটা চিরকুট
তাঁতে লিখা ছিলো তুমি আসবে বলে, কবুতর গুলো আকাশে প্রানে চেয়েছিলো তীক্ষ্ণ দৃষ্টিতে।

হঠাৎ করেই মেঘ এসে জড়ো হয়েছিলো
আকাশ পথে,
নীল গুলো ঢেকে গিয়েছিলো সাদা মেঘে তপ্ত দুপুরে ,
তখনি আমার ঘুড়িটা মাটিতে হঠাৎই পড়ে গিয়েছিলো ধুপ করে।

অপেক্ষা অপেক্ষাই রয়ে গেল
বয়ে গেল সময় ,লিখে গেল গল্প
স্মৃতি গুলো জড়ো হলো জীবনের নতুন পাতায়।

আমি এখনো চেয়ে আছি ওই আকাশ প্রানে
তুমি সন্ধ্যা তারায় কখন জ্বলে উঠবে ,
আমি তোমায় একটু ছুঁয়ে দিবো দুরের কোন উল্কাপিন্ড হয়ে।

আর যদি না ছুঁয়ে দিতে পারি
তাহলে ভেবে নিবো সবি আমার দৃষ্টিভ্রম ছিলো
তুমি ওই দুরের সন্ধ্যা তারা হয়েই থাকো
আমি শুধু দুর থেকে দেখেই যাবো।

থাকবো অপেক্ষায় তোমার পথে
এই পথে যদি কখনো ফিরে আসো ?"

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।