মায়ানীল অপ্সরী
- আশরাফুল ইসলাম শিমুল - ইচ্ছেখুশী ২০-০৫-২০২৪

" কোথায় পেয়েছেন এই নাম?

শুনলেই মনটা ভরে যায়
নীল আকাশের বুকে ভেসে যাওয়া মেঘের সাথে
হৃদয়ের পালক মেলে উড়ে যেতে বড় ইচ্ছে হয়,
আপনার হাতটি ধরে মেঘেদের সাথে সাথে।

তবুও বেশামাল গড়মিলের হিসেবে পরাজিত
এক ভান্ত বিকেল , গোধুলীর চলে দেখে দেখে ,
সন্ধ্যা গড়িয়ে নিশি রাত ভীড় করে অনুভবে
রাতের ব্যকুল কল্পনারা ছটফট করে মায়ানীল চোখে।

কল্পনার রাজ্যে আজও বসেছে দিশাহীন কল্পনারা
দুরন্ত ষাঁড়ের মতো ছুটে যাচ্ছে, হারিয়ে ফেলছে অনুভবের গন্তব্য,
তবুও আজ কল্পনা সুউচ্চে উড়ে যাওয়া চিলের মতো
মায়ানীলে পাখা মেলে দিয়েছে।

সব ভালো লাগার প্রহরে একাকীত্ব মায়ানীল
নিরন্তর বাতাসে সুরভিত হয়েছে হৃদয়ের ফুল,কলি।

মায়ানীল!
দেখেন আকাশ নীল হয়ে গেছে
বসন্ত মেতেছে মন দুলায়ে দুলায়ে
নীলাম্বরে সাদা বকেরা উড়েছে মেঘের সাথে,
ঘনিয়ে এসেছে মেঘের পালক
দুর পাহাড়ে কোল ঘেঁষে ,
একটু পড়েইতো মেঘ জড়ো হবে
নীল আকাশের নীল দিগন্তে,
বৃষ্টির মেঘালয়ে।

আপনি যাবেন মায়ানীল,
মেঘের মেঘালয়ে?

আমার হারিয়ে যাওয়া হৃদয়
আপনার মাঝেই
মেঘালয়ে বৃষ্টি দিয়ে ঘর বানিয়েছে।

বলুনতো মায়ানীল,
কোথায় পেয়েছেন এই নাম?

কেমন জানি,
কেমন জানি খুব মায়া দিয়ে গাঁথা
সুতোয় সুতোয় গাঁথা একটু ভালোবাসা। "

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।