আজ হিমাদ্রী বিয়ে
- আশরাফুল ইসলাম শিমুল - ইচ্ছেখুশী ২০-০৫-২০২৪

"যাতনার বড় শিহরণ জেঁগেছে আজি মোর মনে
ধৃততায় আঘাত
এনেছে হিমাদ্রী বারে বারে,
মস্তিষ্কের যত প্রহসন হিমাদ্রী তোর কারণে
হৃদপিণ্ডের বড় হাহাকার শূন্যতা অনুভবে।
হাসনাহেনার কড়া গন্ধ লেগেছে আজি তোর
নাকে
নতুন হাতের স্পর্শ নিবি গোলাপ অলংকারে ,
সেজেছে তোর বাড়ির উঠোন
মেতেছে তোর বাড়ি,
তুই পড়েছিস হলুদ বরণ চাপা বেনারসি
আমি শুধু ফিরে ফিরে তোকেই দেখে আসি।
সত্য গ্রাহ্য
বাস্তবতা তোকে করিয়েছে রাজী
হতে পারলেও হতে পারবো কিন্তুু শত
কেলেংকারী,
কিন্তুু আমি করিনি,
মেনেছি নিয়েছি বেকার বলে সবি।
হিমাদ্রী তোকে ভালোবাসি বলেই
সুখি করতে চেয়েছি।
অবসাদজনিত তন্দ্রার ভাব আমার আবাল্য বনে
ভেবে চলেছে আপোষ হীন তোর মৌনতার
ভীড়ে,
তোকে একটু পরেই আনা হবে বিয়ের আসরে।
এ কেমন বিমর্ষ পাওয়া ছিলো আমার আজকের
এই দিনে, প্রজ্জলিত দ্বিপশিখায় মন
পোড়ো ভেবে ভেবে।
ভালবাসার তীব্র দর্শন তীক্ষ্ণ
ভাবে বুকে বেধেঁ
অন্ধকার শুধু অন্ধকার ঘিরে ধরেছে মোরে,
যাতনার এতো জ্বালা হিমাদ্রী, তুই
সইতেছিস কি করে?
বিদিশার কালো ঘোর কাটায়ে শেষ
বিদায় দিতে গেছি তোকে ,
পথ হারায়ে ভুল করেছি হাজার আলোর পথে,
কান্নার শত আওয়াজ
শুনে বুকটা কেদে উঠেছে হু হু করে।
কান্নার শত শত ভীড়
জমেছে থেমে গেছে বিয়ে সাজি,
হঠাৎ শুনি হিমাদ্রী চলে গেছে তার আপন
বাড়ি।
তার রুমে ছুটে গিয়ে দেখি লেখা তার ছোট
চিঠি
ছোট একটা চিরকুটে লিখে গেছে, মাপ
করে দিও তুমি।
হিমাদ্রী বাজিয়ে দিল, বিষে মরন বাঁশি
এ কেমন পাওয়া আমার হেরে গেলাম
সত্যি সত্যি আমি।
আজ হিমাদ্রীর বিয়ে ভেসে গেল অশ্রু
জলে আঁখি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।