আমি দেখেছি আর শুনেছি
- আশরাফুল ইসলাম শিমুল - ইচ্ছেখুশী ২০-০৫-২০২৪

"আমি বেভুলে পথ হাটিতেছি
হাজার হাজার কোলাহলের পথ দিয়ে
জরাজীর্ণ সাইরেনর হর্ন বিমূর্ত মানুষের বিমূর্ত ছবি,
রাস্তার পাশে পড়ে থাকা আবর্জনা ,স্তুুপের মাঝে লেপ্টে থাকা জীবাণু নাকে গন্ধ হেেক আনে।

চিৎকার , কোথায় আর্তনাদ কোথায় তীব্র ক্ষোভ
তীব্র ঘৃণায় হুংকার করে উঠে প্রতিবাদের নেশা জাগে
জমেছে মিছিল রাস্তায় রাস্তায় জনতার ভীড়ে জনতার স্নানে।

প্রতিশোধের রক্তাক্ত চোখ টগবগে লাল হয়ে উঠে
শরীরের সুয়ে লোম রাখা হয়ে যায় যুদ্ধের ডাঁকে।

আমি হেঁটেছি আর দেখেছি সাধারণ মানুষের বুক ভরা হাহাকার,
চিৎকার করে বলে, কবে হবে মুক্তি কবে হবে মুক্তি
ভয়ে আতঙ্কে তবুও ক্ষুব্ধ অনুরাগে মুক্তি চাহে।

আমি হারিয়ে যাচ্ছি তলিয়ে যাচ্ছি শুধুই নিমজ্জিত হচ্ছি
শহর নগর বন্দর কেপেঁছে
মাঠ কেপেঁছে
এমনকি লোকালয় কেপেঁছে!

মানুষ আজ দিশেহারা
থেমে গেছে প্রগতি
নিরামিষ হয়ে গেছে এই দেশের সব প্রকৃতি।

ধবংস বিধ্বস্ত দেশ দেখেছি আর স্লোগান শুনেছি
থেমে নেই টিয়ার গুলি দেখেছি শত শত বাসের তীব্র চিৎকার
শুনেছি ভিক্ষুকের কান্না, দেখেছি দিনমজুরের চিন্তায় লুটিয়ে পড়া।

তবুও ক্ষান্ত নেই চলেছে অবিরাম হরতাল, অবরোধ
যুদ্ধ, মৃত্যু শোক, হাসপাতালে পোড়া লাশের দুগ্ধ পচা শরীর ।

আমি দেখেছি শুধু আর শুনেছি
তবুও হাটিতেছি এই দেশের পথে শত শত ভয়ে শত আতঙ্কে।

(রচনা 01.02.15 (সকাল))

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।