ভালোবাসা
- আশরাফুল ইসলাম শিমুল - ইচ্ছেখুশী ২০-০৫-২০২৪

"যদি ভাবি
আমি সত্যি সত্যি ভালোবাসতে শিখেছি
তাহলে আসলেই ভুল ভেবেছি, বড় ভুল ভেবেছি।

আমি ভালবাসা পাবার যোগ্যতা হীনতায় বড় আত্মপ্রিয়াসী
বড় লোভাতুর তবুও আমি নগন্য এই ভালোবাসায়।

আমি এই ভালোবাসা পাবার জন্যই ছুটে চলেছি দুরবহুদুরে বহুবার,
দুরান্ত ষাড়ের চোখে লাল কাপুর বেধেছি,
হাতের মুঠোয় নিজের আত্মা বের করে ধরে রেখেছি,
বিষাক্ত সাপের ছোবল খেতে খেতে নিঃশ্বাস আজ বিষাক্ত হয়ে গেছে,
তবুও ভালবাসার যোগ্যতা অর্জন করতে ব্যর্থ হয়েছি।

পাহাড় পর্বত সাত সাগর তের নদী পার হয়ে আমি আজ অবিশ্রান্ত এই ভালোবাসায় ,
বিশ্ব সংসার খুঁজে খুঁজে আজ আমি বড় ক্লান্ত
তবুও একটা গোলাপ পাইনি সেই ভালোবাসার শুভ্র গোলাপ,
তারপরও ভালবাসা কি আমি বুঝতে পারিনি, ভালবাসার কিছুই বুঝতে পারিনি।

এই ভালোবাসাই আমাকে বৈরাগী করেছে
নিঃস্ব করেছে, করেছে অগোছালো, করেছে পাগল।

তবুও আমি আজও ভালোবাসা খুঁজি দুরান্ত প্রেমিকার চোখে
সেই সুন্দরী রমনীর বিষাক্ত চোখে,
অবলা মানবীর চোখে,
অতঃপর ভালোবাসা হিংস্র হয়ে উঠে সব মানবীর চোখে।

তবুও ভালবাসা আমায় ডাঁকে
কাঁক ডাঁকা তপ্ত দুপুরের অলস ঘুমে
রাতের যাত্রার শেষে গভীর যন্ত্রনার বেদনার প্রখরতার তীব্র আর্তনাদে,
সকালের শিশিরভেজা পায়ে ভালোবাসার খোজে বেরিয়েছি সেই অরন্য, সেই ব্যস্ত রাস্তা, সেই পার্কের কোন এক বেঞ্চিতে
পাশাপশি বসে থাকা প্রেমিকার চোখে,
তবুও ভালবাসা খুজে পাইনি পেয়েছি এক তীক্ষ্ণ অনুভবের বিষ, যন্ত্রনা ।

তবুও ভালোবাসা খুঁজি এই মানবীর মাঝে
বদ্ধ রুমে লেগে থাকা কড়া সেন্টের গন্ধে
অবৈধ সম্পর্কের অজস্র পাপের নির্জাসে
অভিশপ্ত হাজার হাজার রাতের অভিশাপের বিদায়ের
প্রহরে,
মুঠোফোনের ওপাশ থেকে ভেসে আসা সুকণ্ঠী
রমনীর কান্নার রোলে,
হাসির মাঝে ,
ব্যর্থ প্রেমের নিরানন্দ জীবনের একাকীত্ব ঘিরে
ভালোবাসা খুঁজি ব্যর্থ আহবানে।

তবুও ভালোবাসা আমায় ধরা দিল না,
কতটা অপেক্ষা, কতটা যাতনা, কতটা নির্ঘুম রাত
কতটা দিন কেটে গেল তবুও ভালোবাসা মরিচিকা হয়েই বয়ে গেল।"

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।