কবি, কাব্য এবং উদ্দেশ্য !
- মাহফুজ আলআমিন - লুকোচুরির অন্তরালে। ( অপ্রকাশিত :p ) ১৭-০৫-২০২৪

উস্ক-খুস্ক এলোমেলো,বড় বড় চুল
যার কারণে বোকা বোকা ভাবে, এইতো সবার ভুল!
আমি সেই চুলের ভাবের জন্য কবি নই !
কাধে পাটের ঝোলানো থলে
দেখলেই যেনো কবিতা মনে আসে চলে
আমি সেই পাটের থলের জন্য কবি নই !
উদাস উদাস , হতাশ, দুঃখি ভাব
যার জীবনে দুঃখের নাই কোনো অভাব
আমি সেই দুঃখ কাতরতার জন্য কবি নই !
লোক দেখানো ভালোবেসে বিরহ যার ভাগ্য
সেই কষ্টে সব ভুলে গিয়ে জীবনের মানে সম্পর্কে যে অজ্ঞ
আমি সেই লোক দেখানো বিরহের জন্য কবি নই !
অধিক জ্ঞানে যে নিজেকে স্রষ্টা থেকে নিয়ে যায় দুরে
দিন শেষে ভুল ভেঙ্গে যার কপাল অনলে পুড়ে
আমি সেই দিকভ্রষ্ট জ্ঞানের জন্য কবি নই !
লোকদর্শনে যাকে চেনা যায়না পোশাকের ছলে
আড়াল থেকে যে মনের কথা যায় বলে
আমি সেই লুকানো সত্তার জন্য কবি ।
বোঝা যায়না যার বাহ্যিক ভঙ্গি, আচরণে
সব কথা যার প্রকাশ পায় কালির আচর অনুরণনে
আমি সেই প্রকাশিত অনুরণন এর জন্য কবি ।
ভালোবেসে যে পায় অদৃষ্ট শান্তির পরশ
যার কাছে মুখ্য নয় দুনিয়াবী খ্যাতি যশ
আমি সেই অদৃষ্ট ভালবাসার পরশ এর জন্য কবি ।
কবি হবার উদ্দেশ্যে যে কবি নয়
মানুষের ভালবাসা যার কাছে মুখ্য বিষয়
আমি সেই মানব প্রেমের জন্য কবি ।
আমি থেকে আমাদের চিরন্তন, সার্বজনীনতার জন্য কবি ।
আমি স্রষ্টার প্রতি ভালবাসার জন্য কবি,,, !
আমি দিন এর শুরু থেকে শেষ পর্যন্ত কবিতার ভালবাসার জন্য কবি.. !

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।