তিনটি কবিতা
- আলমগীর সরকার লিটন - চরের মধ্যে কোন ঘর ১৭-০৫-২০২৪

কবিতা বিভাগের জন্য
বাংলার কবিতার ত্রৈমাকিস সাহিত্যপত্রের প্রথম সংখ্যার জন্য তিনটি কবিতা পোষ্ট করেছি আশা করি ভাল লাগাটা প্রকাশ হবে।

** চরের মধ্যে কোন ঘর **
আলমগীর সরকার লিটন
********************

নদীরে তোর জেগে উঠা চরের মধ্যে
জাগিস আবার এ কোন এক চর-
নদী এ কোন এক চর-সে চরে একা ঘর
একলাই থাকি-একলাই থাকি
দিনদুপুর দিনদুপুর কেটে যায় হর-হর ।।

মনতে বকুল ফুলের সৌভাস ছড়ে
যাচ্ছো যাচ্ছো কোন দূর-
সাদা মেঘের গাঁয় বালি উড়ে
চর শূণ্য জলপুষ্পিত ধূসর
বলবে নদী কার কথা অথই জল
একলা থাকা শূণ্য ঘর - শূণ্য ঘর ।।

শেষ হবে নদী তোর দূরভিসন্ধি
সংসার খেলা- সংসার খেলা
শেওলার লকলক লতার
লাবণ্যের মেলা- লাবণ্যের মেলা-
তোলবি আর কোন জোয়ার- কোন জোয়ার
দেখবি সময়ের বারান্দায় কোন বিচার ।।

লেখার তারিখঃ ২২/০৩/২০১৫

** ফলসির ছুঁয়া **
আলমগীর সরকার লিটন
******************

ও র্চমন্বতী তোমার ঢাল
র্চমিন এর মতো প্রবাহ মান:
কর ক্ষত-বিক্ষত জান মাল-
দাও কতো স্মৃতির সম্ভার ।
তবু কেন তোমার বুকে ?
ভেসে উঠে ঐ ধূ ধূ বালিচর-
ফলসির ছুঁয়ায় হতে চাও সিক্ত ?
তবে ঐ নীল আকাশের-
মেঘ কে বলো-
দেবে ! দেবে কি? এক রাশ বারি
হতে সিক্ত !
ভিজে ফলসি তরতরিয়ে
ছোঁয়ে উঠুক তোমার বুক ।

লেখার তারিখঃ ২৩/০৩/২০১৫


** গাঙচিল **
আলমগীর সরকার লিটন
*******************

চিন্তাটা যদি স্বাধীন হয়
তাহলে কাজ তার কি?
মনটা হইতে চায় গাঙচিল
বাস্তবতা তার হরণ দেখি ।
হরণের গায়ে ঠোঁটে চেতনা
কেউ ফুলকি দিয়ে দেখ না
ফোরাত করে দেবে উড়াল
সকল কাজের ডানা গাঙচিল ।

লেখার তারিখঃ ২১/০৩/২০১৫
====================
আলমগীর সরকার লিটন
মোবাইল 01190400109

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।