মিথিলা (চার)
- আশরাফুল ইসলাম শিমুল - ইচ্ছেখুশী ২০-০৫-২০২৪

" আর কতদিন বাচিয়ে রাখবো এই গোলাপ
দিন দিন তো শুকিয়ে যাচ্ছে তোমার অপেক্ষায়
কবে শেষ হবে এই রক্ত ক্ষয়ী অপেক্ষা,
আর কতদিন বাচিয়ে রাখবো সেই গোলাপ
বুকের তাজা রক্ত দিয়ে,
উত্তাল সমুদ্রের পাড়ে দাড়িয়ে আর নিঃশ্বাস নিবো
গোধূলির ব্যস্ত সমীকরণের দিকে চেয়ে,
মলিন স্বপ্নের বুকে আর কতবার আমি স্নান করবো।

নিশিতের রাত বড় ভার হয়েগেছে
প্রখরতার বৃষ্টি নামে এখন প্রতিটি মুহূর্তে
প্রতিটি রাতের ক্রন্দনরত আর্তনাদে
ভয়ঙ্কর কি সব আজব বাক্য উত্তলিত হয় করুন স্লোগানে।

মিথিলা আর কত কাঁদাবে আমায়
আর কত?
রক্তের বুদবুদ থেকে উঠা আসা
হিমানীশীর্ণ যাতনার প্রতিভাসে আর কত
বৃষ্টি নামবে এই শূন্যতার আকাশে?

মিথিলা তোমার চোখ আজ এতো সংক্রান্ত কেন?
এতো বিভীষিকার ক্রন্দসী চিৎকার জুড়ে বুকে হাহাকার কেন?

আমার জন্য তোমার আকাশ আজ বেদনা দগ্ধ পোড়া পোড়া স্মৃতি পাহাড় হয়ে গেছে,
নীল কান্তহেরী পথ সংকুল মাকড়শার জাল বুনেছে,
তা কেন?
কি ছিলো অতীতের গানডিতে লেগে স্তুপের নির্জাসে
কি দংশন ছিলো সেই মায়াবী চোখের বিষাক্ত ছোবলে।

অবশেষে তুমি ও আজ বড় একা
তবে কেন এলে এই জরাজীর্ণ ঘাতকের বিধ্বস্ত
ভাঙ্গা বাড়ির আগ্রাসনে?

আমিও আজ বড় একা,
বড় একা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।