স্বাদের মুলাজু
- শহীদুল ইসলাম প্রামানিক ২০-০৫-২০২৪

শহীদুল ইসলাম প্রামািনক

দেওয়ান গঞ্জ যাওয়ার পথে
জামাল পুরে গিয়ে
গামলা ভরা হকার এক জন
এলো পিয়াজু নিয়ে।

জিজ্ঞেস করতেই বলল হেসে
দু'টাকা পার পিস
খাওয়ার জন্য লাগল যে লোভ
মনেতে উসপিস।

কয়েক টাকার পিয়াজু নিয়ে
মুখে দিলাম যেই
খেয়ে দেখি পানসা পানসা
স্বাদবাদ কিছু নেই।

বললাম তারে, "কি দিয়েছিস
আস্ত ডালের বড়া
পিয়াজের স্বাদ পাচ্ছি না তো
মুলা কুচিতে ভরা"।

ওয়াক করে গলা বাড়িয়ে
ফেললাম দুরে থুথু
পিয়াজুর নামে দিয়েছে মোরে
পাইনসা মুলাজু।

চোখ রাঙাতেই বলল হকার,
"সস্তায় যদি খাবেন
দু'টাকাতে মুলাজু ছাড়া
পিয়াজু কোথায় পাবেন"?

"সব জিনিষের মূল্য বৃদ্ধি
পিয়াজের দামও চড়া
তাই তো এখন পিয়াজুর নামে
খাবেন মুলাজু, বড়া"

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।