ক্ষতির হরতাল চাই না আর
- শহীদুল ইসলাম প্রামানিক ২০-০৫-২০২৪

শহীদুল ইসলাম প্রামানিক

কথায় কথায় হরতালেতে
আয় উন্নতির কমছে গতি
জ্বালাও পোড়াও ভাঙচুরেতে
হচ্ছেরে ভাই দেশের ক্ষতি।

মিছিল মিটিং যাহাই করো
হরতাল করো কোন দুখে?
কথায় কথায় গুলি করো
বুলেট চালাও কার বুকে?

হরতাল দিয়ে ভাঙলে গাড়ি
ঐ মালিকের দোষটা কি?
পাবলিকের মাল জ্বালিয়ে দিয়ে
মিটছে তোমার রোষটা কি?

হামার-শাবল-কুড়াল হাতে,
চলাও মিছিল চারদিকে
রিক্সা-শ্রমিক ঘরের ভিতর
ক্ষুধার জ্বালায় চোখ ফিকে।

বাস-ট্রাকের বন্ধ চাকা
ড্রাইভার বসে তাস খেলে,
যায়না ছাড়ি যন্ত্র দানব
মিছিল কারীর বুক ঠেলে।

কৃষকের মাল পঁচছে ঘাটে
ব্যবসায়ীদের মাথায় হাত
কুলি-শ্রমিকের অলস জীবন
বাচ্চা-শিশু চাচ্ছে ভাত।

বিদেশ কোঠা হচ্ছে বাতিল
ব্যবসায়ীরা পাচ্ছে ভয়
দেশের ব্যবসা বিদেশ যাচ্ছে
অন্য দেশের হচ্ছে জয়।

কলের চাকা বন্ধ থাকায়
রোজ-শ্রমিকের মুজুরী নাই,
সব ক্ষতি যে আমজনতার
দেশ জুড়ে আজ দেখছি তাই।

গণতন্ত্রের দোহাই দিয়ে
ক্ষতির হরতাল চাইনা আর
দেশটা যে ভাই পিছিযে যাচ্ছে
বিশ্বের কাছে খাচ্ছে মার।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।