হরতালে বেতাল দৌড়
- শহীদুল ইসলাম প্রামানিক ২০-০৫-২০২৪

শহীদুল ইসলাম প্রামানিক

হরতালে সমতালে
দৌড়ের পাল্লা
কেউ বলে ওরে বাবা
কেউ বলে আল্লা।

ফুটপাত ভরে যায়
টুপি-জুতা-ছাতাতে
ঠাসঠাস বাড়ি পড়ে
কারো কারো মাথাতে।

পুলিশের পিটুনিতে
কেহ কেহ কুপোকাত
ঘাড়ে পিঠে পটাপট
পড়ে বাড়ি অকস্মাৎ।

ঠুসঠাস বোম-বুলেট
কারো গায়ে লাগছে
ছেলে-বুড়ো দৌড়ায়
তাড়াতাড়ি ভাগছে।

গায়ে কারো ছেঁড়ে জামা
কারো ছেঁড়ে জুতা যে
কেউ কেউ জড়সড়ো
পুলিশের গুঁতাতে।

ফুটপাতে শুয়ে থাকা
কঙ্কাল দেহসাড়
পিটুনিতেও নড়ে না
যত মারো ভাঙো হাড় ।

বস্তির টোকাইয়ে
ভারী ফাস্ট দৌড়ে
চাকুরেরা মার খায়
গালি দেয় বউরে।

চলছেই হরতাল
আরো নাকি চলবে
রাজনীতির যাঁতাকলে
জনগণকে ডলবে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।