কী ছিনুরে কী হনুরে?
- শহীদুল ইসলাম প্রামানিক ২০-০৫-২০২৪

শহীদুল ইসলাম প্রামানিক

কী ছিনুরে
কী হনুরে
কী হবোরে ভবিষ্যতে?
কী চড়েছি
কী চড়ছিরে
কী চড়বোরে যাত্রা পথে?

কী খেয়েছি
কী খাচ্ছিরে
কী খাবোরে খাবার খেতে?
কী করেছি
কী করছিরে
কী করবোরে সামনে যেতে?

কী পড়েছি
কী পড়ছিরে
কী পড়বোরে বইয়ের পাতায়?
কী দেখেছি
কী দেখছিরে
কী দেখবোরে ছবির খাতায়?

কী বলেছি
কী বলছিরে
কী বলবোরে বলার সময়?
কী নিয়েছি
কী নিচ্ছিরে
কী নিবোরে নেয়ার সময়?

কী শুনেছি
কী শুনছিরে
কী শুনবোরে কানে কানে?
কী গেয়েছি
কী গাচ্ছিরে
কী গাবোরে গানে গানে?


কী দেখেছি
কী দেখতেছি
কী দেখবোরে এই জীবনে?
কী বুজেছি
কী বুজতেছি
কী বুঝবোরে সামনের ক্ষণে?

কী ভেবেছি
কী ভাবছিরে
কী ভাববোরে আগামীতে?
কী পরেছি
কী পরতেছি
কী পরবোরে গরম শীতে?

কী লিখেছি
কী লিখতেছি
কী লিখবোরে লেখক হতে?
কী ছেপেছি
কী ছাপতেছি
কী ছাপবোরে কালের স্রোতে?

কেন কিসে কি এর পরে
কী দিয়ে যেই প্রশ্ন করি
প্রশ্নের পরে প্রশ্ন আসে
তাই তো অতীত স্মরণ করি।

অতীতটাকে স্মরণ করে
বর্তমানটা দেখব যখন
দুই কালটা করলে যাচাই
ভবিষ্যতটা বুঝবো তখন।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।