হকার
- শহীদুল ইসলাম প্রামানিক ২০-০৫-২০২৪

বেকার থেকে হকার হলাম
তাইতো কোন লজ্জা নাই
পথের ধারে ফুটপাতে যে
ফেরি করি পন্য তাই।

পড়ার পাসে নাইরে চাকরী
ক্ষুধার কাছে নাই শরম
বৃষ্টি বাদল মাথার পরে
রোদে কষ্ঠ পাই চরম।

চর থাপ্পর আর লাথি-গুড়ি
কটু কথার নাই অভাব
হকার হওয়ায় তুচ্ছ হলাম
সকল কথার নাই জবাব।

আয় উপার্জন যাহাই করি
অর্ধেক নেয় চান্দাবাজ
মাঝে মাঝে পুলিশ পিটায়
সুযোগটা নেয় ধান্দাবাজ।

পুলিশ-মাস্তান লেগেই থাকে
আয়ের অর্ধেক যায় নিয়ে
বস্তির মাঝে ছাপড়া ঘরে
সংসার চলে তাই দিয়ে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।