রুচি নাই
- শহীদুল ইসলাম প্রামানিক ২০-০৫-২০২৪

খাই খাই করে শুধু পাল পাড়ার নিধিরাম
যতো খায় তত বলে আমার প্রতি বিধিবাম।
সকালের নাস্তায় এতো কিছু খায় সে
তারপরও বলে কিনা ব্যাধি-ব্যামো রুচিতে।

দশ প্লেট ভাত খেল, মাছ খেল বড়টা
রুটি খেল তেরটি, সাথে খেল পরটা।
ভাজি ভর্তা যাই ছিল, ছিল আরো কতো কি
আম, জাম, কলা খেল লিচু খেল শতটি।

বাসি ভাত ছিল কিছু, খেল দিয়ে লঙ্কা
তবু পেট ভরে নাই-- এই নিয়ে শঙ্কা।
অবশেষে ঘরে গিয়ে পেল কিছু সন্দেশ
হাঁড়ি ভরা মন্ডা ছিল সব খেয়ে করে শেষ।

এতো খাওয়ার পরও বলে আরো কিছু লুচি চাই
আধা লুচি রেখে বলে, ’ব্যামো মুখে রুচি নাই’।
’ব্যামো যদি নাই হবে, আধা কি আর বেশী হয়’?
এই নিয়ে ভ্যা ভ্যা কাঁদে, রুচি নিয়ে বিষম ভয়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।