ফ্যালানী হত্যার বিচার চাই
- শহীদুল ইসলাম প্রামানিক ২০-০৫-২০২৪

ফ্যালানীরা খেলনা নয়তো
ঝুলছে তবু তারের কাঁটায়
পাখির মতো গুলি করে
দু'দিন পরে লাশটি পাঠায়।

বর্ডার মানে মার্ডার নয়রে
নয়তো মানুষ নির্যাতন
প্রান্ত সীমায় বসত করে
উভয় দেশের মানুষ জন।

ওই পারেতে থাকতে পারে
হয়তো কারো জীবন সাথী,
থাকতে পারে একই গোষ্ঠীর
ধর্মে-কর্মে একই জাতি।

তাইতো তাদের এপার-ওপার
হর-হামেশা আসা-যাওয়া
মনের ভাব যে আদান প্রদান
সদাই চলে নাওয়া-খাওয়া।

গরু-ছাগল আর পশু-পাখী
তাদের কোন বর্ডার নাই
তাদের নিয়েই দ্বন্দ বেশী
সীমান্তেতে দেখতে পাই।

তাই বলে কি করবে গুলি,
মারবে মানুষ পাখির মতো?
আর কি কোন নাই সমাধান,
করতেই হবে মানুষ হত?

এই যদি হয় সীমান্ত আইন
নিন্দা জানাই বিশ্ব জুড়ে
দেখতে চাইনা লাশের ছবি
কাঁদতে চাইনা করুণ সুরে।

বন্ধ কর মানব নিধন
উচ্চ কন্ঠে বলছি তাই
সীমান্তের ঐ হিংস্র রোধে
ফ্যালানী হত্যার বিচার চাই।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।