শিয়ালের শীত নিবারণ
- শহীদুল ইসলাম প্রামানিক ২০-০৫-২০২৪

প্রচন্ড এক শীতের রাতে
শিয়াল ধরেছে গান
চেঙটু রাজার ঘুম ভেঙে যায়
চমকে উঠে প্রাণ।

পরদিন এসে রাজদরবারে
বলল মন্ত্রী ডেকে,
“রাজ প্রসাদের পাশেই কেন
শিয়াল উঠলো হেঁকে”?

বলছে মন্ত্রী ‘জাঁহাপনাকে
স্মরণ করেছে তাই,
শীতের রাতে কাঁপছে তারা
লেপ কাঁথা যে নাই’।

বলল রাজা, ‘ভান্ডার থেকে
কম্বলগুলো নিয়ে,
শীতের কষ্ট নিবারণ করবে
শিয়ালদেরকে দিয়ে’।

ভান্ডার থেকে কম্বল নিয়ে
মন্ত্রী দিল মেরে
পরদিন আবার শিয়ালগুলো
হাঁকলো গলা ছেড়ে।

‘হুক্কা হুয়া ডাকলো কেন’
বলল চেঙটু রাজা
‘সঠিক জবাব না দিলে পর
দিব কঠিন সাজা’।

মন্ত্রী বলে, ‘এক কম্বলে
শীত নিবারণ হয়?
রাজার কাছে সেই কথাটা
শিয়ালগুলো কয়’।

পরদিন রাজা আরো কম্বল
মন্ত্রী সাবকে দিলে
কম্বলগুলো ভাগ করে নেয়
সব মন্ত্রীরা মিলে।

কিন্তু যখন শিয়ালগুলো
আবার উঠল হেঁকে
রাজা মশায় মন্ত্রীদেরকে
বললেন কথা বেঁকে।

বলল রাজা মন্ত্রীদেরকে,
‘আবার কিসের তরে
দলবেধে সব হাঁকলো হেথা
উচ্চ গলার স্বরে’?

‘সঠিক জবাব না পেলে পর
দেব সবার ফাঁসি’
রাজার আদেশ শোনার পরে
মিলিয়ে গেল হাসি।

জোড়হাত করে বলছে মন্ত্রী,
“ওদের নেই আর অভাব
হুয়াক্কা হুয়া বলাই হলো
শিয়ালগুলোর স্বভাব”।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।