লেডিস ফার্স্ট এবং খেয়ার মাঝি
- শহীদুল ইসলাম প্রামানিক ২০-০৫-২০২৪

শ্যামাচরণ পাতলা গড়ন
থুত্থুরো এক বুড়ো
গঞ্জে যাবেন বেলা পড়েছে
করছে তাড়াহুড়ো।

খেয়ার মাঝি ভীষণ পাজি
বসল সে যে বেঁকে
গাই গরুটা নিবেন শুধু
তাদের সবাই রেখে।

বলছে শ্যামা, “ওরে মাঝি,
বিবেক কি তোর নাই,
মোদের সবাই বসিয়ে রেখে
পার করবি ঐ গাই”?

বলছে হেসে খেয়ার মাঝি
ফুলিয়ে বুকের ছাতি,
‘গরু হলেও ফেলনা নয় তো,
ও যে নারী জাতি’।

কথা শুনে সবাই যখন
করছে গালাগাল
তখন মাঝি গরু নিয়েই
খাটিয়ে দিল পাল।

ফিরে এসেই ধমক খেয়ে
বলছে মাঝি রাগে,
“‘লেডিস ফার্স্ট’ এই কথাটা
পালন করেছি আগে”।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।