একুশের গান
- আশরাফুল ইসলাম শিমুল - ইচ্ছেখুশী ২০-০৫-২০২৪

সেদিনও কৃষ্ণচুড়া ফুটেছিলো
রক্তাক্ত রাজপথে শোভিত হয়েছিলো
একটি স্লোগান
"রাষ্ট্র ভাষা বাংলা চাই"

পিচ ঢালা পথে আঙ্গুল বেয়ে বেয়ে পড়া
রক্তের প্রতিভাসে জেগেছিল মুক্তির স্লোগান।

জামায় লেগে থাকা অজস্র রক্তের ছাপ
বুলেটের আঘাতে ক্ষতবিক্ষত রক্তের বুদবুদ
শিরা উপশিরাও বিপ্লবের তান্ডবে হুংকার দিয়ে ওঠেছিলো,
বিশ্ববিদ্যালয়ের উন্মুক্ত পাঙ্গনে।

হাতে হাতে প্ল্যাকার্ডে ছেয়েছিলো আনাচে কানাচে উর্ধ্বফণা তুলে বুক পেতে দিয়েছিলো আমরী মতো শত মানুষ।

তাইতো ধরীত্রী কেঁপেউঠেছিলো মাতৃভাষার আন্দোলনে।

বুক পেতে দিয়েছিলো রফিক, বরকত, সালাম, জব্বার
বুকের তরতাজা রক্তের স্নানে রঞ্জিত হয়েছিলো ঢাকার রাজপথ।

তাইতো এখনো গেয়ে যাই একি সুরে একি তালে
আমার ভাইয়ের রক্ত রাঙানো একুশে ফ্রেব্রুয়ারি
আমি কি ভুলিতে পারি।

মা এখনো বুক বাধে তীব্র নিঃশ্বাসে অজস্র চোখের অশ্রুজলে,
এখনো গুন গুন করে গেয়ে যায়
সহস্র পাখির কলতানে অামরী বাংলা ভাষা।

তাইতো আমি আজও হেঁটে যাই
এই বাংলার মায়া ভরা পথে
হেঁটে হেঁটে দুর বহুদুরে
মাঠের পরে মাঠে
নদীর পরে নদী
গ্রামের পরে গ্রাম পেরিয়ে মাতি বাংলার জয়গানে।

ভুলিনি এখনো ,কোনদিন ভুলবোনা
রক্তে রঞ্জিত কৃষ্ণচুড়ার তলায় থোকা থোকা পড়ে থাকা রক্তের স্তুপ ,
মায়ের বুকের আহাজারি
বোনের ভাই হারানো তীব্র বেদনা
কোনদিন ভুলববোনা।

ওরা এখনো আছে মাথা উন্নত করে
উদ্ধত যুদ্ধের রক্তজয়টিকা পড়ে,
সারা পৃথিবীর কাছে ইতিহাস হয়ে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।