আর একটিবার একুশ আসুক
- আশরাফুল ইসলাম শিমুল - ইচ্ছেখুশী ২০-০৫-২০২৪

" আর একটিবার একুশ আসুক কৃষ্ণচুড়ার তলায়
বুকের তাজা রক্ত ঢেলে দেই সব ভালোবাসায়।

ক্যানভাস, পোস্টারে ছেয়ে যাক সমাবেশ, পথঘাট, রাজপথ ,
পিচঢালা পথে আরেকটিবার বিক্ষুব্ধ মিছিল আসুক
ঘাতকের গুলির আঘাতে ক্ষতবিক্ষত হয়ে থেমে যাক
হৃদপিণ্ডের ধপাস ধপাস।

সংকল্পের শবদেহ পুড়ে পুড়ে গড়ুক জরাজীর্ণ একুশের ইতিহাস।

আরেকটিবার একুশ আসুক,
স্নায়ু, গ্রন্থি, পাঁজর, পেশীতে শপথ মাখা অঙ্গিকারে
অস্থি ও মজ্জার মধ্যে সংগ্রামী চিৎকারে
কালবৈশাখীর প্রবল ঝড়ের মতো ,
উত্তলিত জনতার ভীড়ে
বিদ্রোহী চেতনায় দ্রোহের আগুনে
ভেঙ্গে চুরমার করে দেই , ললাটের আঘাতে।

আর একটিবার একুশ আসুক,
তেজোদীপ্ত হুংকারে
কাঁপিয়ে দেই ধরীত্রী
তরতাজা রক্তের স্নানে ভেসে যাক রাজপথ,
শেষ নিঃশ্বাস ত্যাগের আগে একটিবার,
শুধু একটিবার ডেকে যেতে চাই ' মা '।

আর একটিবার একুশ আসুক
এই বাংলার মাটিতে
ফিরে আসুক সালাম, বরকত
শফিক, রফিক আমরী মতো শত শত মানুষ,
অশ্রু তরল রক্তের বলিতে ' হটাৎ '
বিস্ফোরণ হোক মিছিলের স্লোগান।

মা দীর্ঘশ্বাসে ভেঙ্গে পড়ুক বুকফাঁটা কান্নার আহাজারীতে,
বোনের ভাই হারানোর শোকে চোখে মুখে ফুটে উঠুক
তীব্র দাবি 'ফাসির দাবি'।

আর একটিবার একুশ আসুক,
মেতে উঠুক বাংলা লাল সবুজে বিজয় উল্লাসে ,
আমি অ,আ ,ক,খ,চিৎকারে ধ্বনিত করে দেই এই বাংলার বায়ুতে। "

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।