দ্বন্দ্ব
- শামীম এএ কবীর - নতুন কবিতা ২১-০৫-২০২৪

ফেরেস্তা তো নই, মহামানব? না, নয়, কখনোই
ধর্ম ও ধার্মিকতা বিষয়ে ছিলো মারাত্মক অনাগ্রহ
সারা দিন ব্যাস্ত শুধু, বেঁচে থাকা, অন্নই

সকাল থেকে অব্যাহত শ্রমে শ্রমে রাত দিন
বেহেস্ত কিংবা দোযখ এ নিয়ে কোনো অভিযোগ
ছিলো না আমার, আর কখনো করিনি ওসব

আমি শুধু বলার জন্যই বেঁচে আছি,থাকবো
এটাই আমার গল্প, কারণ আমি ছাড়া কার
কথা বলবো, ঝুকি ছাড়া কখনো সে গৌরব
কার হাতে? গোবেচারা কখনো কি সম্মান পেয়েছ?

উপর থেকে নিচে নামি, নীচু থেকে উপরে
উঠি, ঘুরে ফিরে বার বার তোমার হাতের
কাছেই, চোখে চোখে এই মুখ লুকিয়ে লুকিয়ে
দেখা, চার দিক দেখে দেখে ঘুরে ফিরে আসি
সংগ্রামী সুখ শুধু, যুদ্ধের মুখে বেঁচে থাকা

দূর্নাম তো করতেই পারো, ইচ্ছে মতো করো,
কিন্তু তোমায় প্রশ্ন করি চোখ ঢাকো আর বন্ধ করো
যা তুমি দেখেনি তাকে কি আর ধরতে পারো ? দুহাতে জড়িয়ে
কানে কানে বলতে পারো, যে কথা তুমিও শুনতে ভালোবাসো
তবে এটুকু বুঝে নাও তুমি, যদি আবার ভালোবাসো
থাকেবো আমি তারা হয়ে অন্ধকারে, আকাশ ছুয়ে হাসো

--------------- ৬/১১/২০১৪

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।