দেয়াল
- শামীম এএ কবীর - নতুন কবিতা ২০-০৫-২০২৪

ভয়ঙ্কর এক অবিচারের প্রতীক তোমাদের এই দেয়াল

তোমরা কি পুরো পৃথিবী থেকে আমাদের আড়াল
করে রাখতে পারবে ?পরগাছা বিরম্বনাই সৃষ্টি করে

আর তোমাদের দেয়ালের ছায়ায় চাপা পড়ে আছে
আমাদের আশা আকাংখ্যা এমন কি আমাদের ছায়া
সন্তানের খেলার মাঠ, দরজা, জানালা ,বাড়ীর ছাদ,

বাস স্টপেজ, বাগান, খেত, খামার ক্লাসরুম, বিদ্যালয়,
কারখানা, অফিস, গ্যারেজ, পার্ক, এমনকি হাসপাতাল, উপসনালয়,
আমাদের রাস্তাগুলো চিড়ে চ্যাপ্টা করে গলির মতো
করে দিয়েছ, একটা গাড়ী চালানোই অসম্ভব কার্যত:

আমাদের গাড়ী গুলো এখন প্রায়সই অকেজো্ বসে,
শক্তি দেখাও, ট্যাংক নিয়ে মহড়া, বোমা ফেলো
আমাদের বাচ্চারা এসব দেখে দেখে এখন অভ্যস্ত
ভয় ভীতি মুছে গেছে শিশু মন থেকে
ওরা শৈশব থেকেই তোমাদের ঘৃণা করতে শিখেছে

সকালের সূর্য্যেকে আড়াল করে রাখা, আমাদের বিষন্ন
বাগানের ফুল গুলো এখন শুধু বারুদের গন্ধ বিলায়
পরিধি বাড়িয়েই চলেছ, জেরিকো, গাজা পশ্চিমতীর,
অবরুদ্ধ রাখতে চাও একটি জাতিকে, কতদিন দমিয়ে রাখবে?
দেখনি ২৫ বছর আগে এই দিনে ভেঙে ফেলা বার্লিন প্রাচীর?মানবিক ধর্ম জানো,
কে থেকেছে অবরুদ্ধ আজীবন? সময়ের ব্যাপার শুধু ঘুনে ধরা শরীরের পতন

---------------- ১০/১১/২০১৪

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।