মায়ার বাধন
- শামীম এএ কবীর - নতুন কবিতা ২১-০৫-২০২৪

এক ধাতব কন্ঠস্বর ডাকদেয় ছেড়ে আসো মাহফিল

আসো ভেঙ্গে সমাবেশ, উঠে আসো এই ভূমে
ছেড়ে দাও, দৌড় দাও, ছুটো ওই মাঠে,

জমে ওঠে মাহফিল তারাদের হাতে হাতে আলো
টেনে ধরে মায়াময় ছায়া, আঁচল বিছিয়ে বলে
যেওনাকো আমাদের ছেড়ে, তমি গেলে কি হবে?

বেগুলি আলো জ্বেলে বেনজিন ডেকে বলে দাদা
যেতে দেবোনা, অবাক আমি, আমি কে? কার-
কি? ক্ষুদ্র তৃণ শুধু, সালেহীন কেঁদে বলে
কেনো তবে চলে যাবে, নীরবে অভিমানে একা

আবারো তাড়া দেয়, ডেকে বলে ভেঙে আসো
ধুয়ে ফেলো, মুছে দাও, সব গাঢ় ছায়া,
ছুড়ে ফেলি দৌড় দেই মাঠে শুধু একা
পিছনে পড়ে থাকে মায়াময় মাহফিল, আসরে আলো
মনটাকে টেনে ধরে কবির হোসাইন, থেকে যাও

দেখো অনামিকা, মনিরা, নিগার, সুকণ্যা, কতো ফুল,
ফুটে আলো, কেন্দ্রে আহসান আল আযাদ, শ্রদ্ধেয় নূরুল গণি,
ডেকে বলেন “আপনার অনুপস্হিতি, পীড়া দিবে” , কেনো যাবেন?
আমি কি থেকে যাবো তবে? রোজারিও, নিশ্বব্দ রোদন, মিজবা, ইমন,
নোমান, হাসান, মিজান, অনুপ? কাল্পনিক অমিত ডেকে বলে কেনো
তবে ছায়া হয়ে এসেছিলে, উদ্বায়ী বেনজিন, মায়ার বাধন--

---------------- ১১/১১/২০১৪

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।