নব ধারা-২১
- শামীম এএ কবীর - নতুন কবিতা ২১-০৫-২০২৪

১) সনেট ব্যালাড হাইকু তানকা লিখবোনা আর লিখবোনা

২) নিজের পথে চলছি আমি নিজস্ব সেই পথে
বসো বলি তবে তোমার, সময় হবে কি-তা?

৩) একুশ’শ তে হবে লেখা প্রথম ত্রয়ী সাত
মধ্য বারোয় সাত থাকলো, লিখো মনের কথা
শেষ ছয়ে লিখতে হবে মাতৃভাষার যুদ্ধ, বায়ান্ন

৪) প্রথমটাতে প্রশ্ন কোনো, বিবৃতি কিংবা কোনো কথা
পরেরটাতে সেই কথার’ই ব্যাখ্যা কিংবা থাকবে উপকথা
ভাষাশহীদ, সাত স্রেষ্ঠ শ্রদ্ধা আমার দিলাম নিবেদন
ফেব্রুয়ারী একুশ তারিখ মাতৃভূমি বাংলা ভাষায় প্রাণ

৫) পৃথিবীতে ১মাত্র বীরের জাতি মায়ের ভাষায় যুদ্ধে
লড়ে রক্তস্নাত, ছিনিয়ে নেয়া স্বাধীনতা সূর্য্যসেনার গান
গাইবে এবার নতুন ধারায়, নব ধারা ২১
বায়ান্নকে রাখতে মনে, মনের ঘরে আপন করে
উৎকন্ঠায় রাতে, নব ধারায় লিখবে কতো মানুষ

৬) এই ধারাটা নতুন তবে, যুক্তি গুলো বুঝতে হবে, যুক্তি বুঝে লিখো যতো,
সহজ কথা মায়ের ভাষায়, যুক্তি গুলো নদীর মতো
মায়ের মতো সহজ সরল, স্নেহ মাখা মাথি,
মনের রঙে ছবিগুলো মায়ের ভাষায় আকঁতে পারো
ফেব্রূয়ারী, একুশ তারিখ মায়ের ভাষা মুক্তি পেলো
মায়ের ভাষায় স্বপ্ন দেখো, মায়ের ভাষায় হাসো কাঁদো, মুক্ত আকা আাঁকি

-------------- ২১/০২/২০১৪

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।