শেষের আলো
- শামীম এএ কবীর - নতুন কবিতা ২১-০৫-২০২৪

ধারনাগুলো যেনো ধরতে পারি সময় মতো

বিলিওনার হওয়ার প্রশ্নই উঠেনা আমার, ইচ্ছেও নেই
নেই ত্রিশ বছর মেয়াদি কোনো মহা পরিকল্পনাও

প্রতারক স্মৃতি যেনো ধোকা দিতে না পারে, প্রার্থনা সেটুকুই
প্রজাপতি ডানার ওড়া উড়ি যেনো স্বপ্ন দেখায় তবে
প্রচেষ্টা যেনো বাস্তব ভিত্তি পেয়ে থাকে

উপযুক্ত ক্ষেত্র যেনো বের করতে পারি অনায়াসে
গল্প করতে করতে যেনো ধরে ফেলি নতুন ধারণা
কোনো ঋণ নয় বরং উৎসাহ আমায় দেখে
বৃষ্টি পেয়ে যেমন বেড়ে ওঠে সবুজ গাছ , আমি বৃষ্টি হতে চাই।

জীবন যেনো পেয়ে যায় প্রয়োজনীয় স্বার্থকতা
নিজ প্রচেষ্টা যেনো সফলতা পেয়ে বসে
প্রান্তে গিয়ে ঠেকেও অগ্রাধিকার পায় যেনো জ্ঞান
যেনো বলে অতীতে স্থবির ছিলাম তবে সে বৃত্ত ভেঙ্গে

বেড় হয়েছি আত্মপ্রচেষ্টায়, পরিস্থিতি এখন আমার নিয়ন্ত্রণে
তবে হতে চাইনা দুধ্বর্ষ,অভিশপ্ত কিংবা যন্ত্রণায় নিমজ্জিত বিত্তশালী
আলোয় বিকশিত বৃক্ষ হতে চাই, দুটো পাতায় নিজেকে বিলিয়ে
জোনাকীর মতো উড়ে উড়ে আলো দিতে চাই রাতের আঁধারে
কিংবা নিহারিকা, রাতের তারা, গাঢ় অন্ধকারে যখন সবার চোখ
অন্ধ হয়ে আসে, তখন যেনো ভরসা হয়ে উঠি, নেহায়েত শেষের আলো
------------------২৫/০৩/২০১৫

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।