ভালবাসলে এমনই হয়
- মিশকাত উজ্জ্বল - কবিতারা হাঁটে ত্রস্ত পদে ২১-০৫-২০২৪

উদ্ভিদ যেমন থাকে সালোক-সংশ্লেষণবিহীন
তীব্র যন্ত্রণাক্লিষ্ট তীরবিদ্ধ হরিণ,
পানিশূন্য মাছ যেমন প্রাণ যায় যায়
বহুকালের অব্যবহৃত লৌহ-সামগ্রীর মতো
তুমিহীন আমিও তেমনই আছি অযত্নে-অবহেলায়!

মনোদৈহিক বেদনা, নিদ্রাহীনতা, প্রগল্‌ভতা ইত্যাকার বহুবিধ রোগাক্রান্ত।
যেদিকে তাকাই, যা দেখি, যা চাই_
সবকিছু সমস্বরে বিলাপ করে "তুমি নাই... তুমি নাই..."
নিদ্রালস নক্ষত্র-নীহারিকা, রতিক্লান্ত মেঘদল
তুমিও স্বপ্নচারিণী হয় তো তখন...
আমি কেবল নির্ঘুম, ফেরারী রাত্রির সঙ্গী।
হাস্পাতাল-সংলগ্ন ফার্মেসির মতো
দিবারাত্র চব্বিশঘন্টা খোলা থাকে নেত্রপল্লব!
মশা ও মাছিদের ডানা ঝাপটানোর শব্দে তন্মনষ্ক হয়ে উঠি
ভাইব্রেশনকৃত মোবাইলে তোমার মিস্‌কল ভেবে...

(কবিতারা হাঁটে ত্রস্ত পদে... বইয়ের এটি ৩য় কবিতা)

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।