মাতৃভাষা
- রাফিউল রাফি ১৮-০৫-২০২৪

মাতৃভাষা
রাফিউল রাফি

মাগো তুমি আজ কাঁদছ কেন?
দেখ কত ফুল ফুটেছে,
সুবাস ছড়ায় ফুলের রেণু।
মাগো তুমি কেন ভুগো বিষণ্ণতায়?
তোমার বুলিতে খই ফুটে আজ সন্তানের মুখের ভাষায়।
বীর সেনাদের খুনের বদলে রেখেছে ভাষার মান।
শহীদ গাজির মিলিত প্রয়াসে
পেয়েছে জগৎজোড়া সম্মান।
মাগো আজ কেন ভীরু চোখে চাও তুমি মুখে মুখে?
দিয়েছিলে উৎসাহ, আজ অশনি সংকেত কেন মুখে?
মাগো আজ কেন উদাস মনে চাও সুদূর তারায়?
দেখেছো? নিজেদের মাঝে কোন্দল বাঁধিয়ে কত ভাইদের ফেলেছি হারায়!
মাতৃ স্নেহে, মায়ার পরশে বুলিয়ে মাথায় হাত,
মা বলিলেন বাছা কিসের নেশায় করিস সংঘাত?
আঙ্গুল তুলে কবর দেখিয়ে বলিলেন বাছা দেখ,
তোর ভাইয়েরা আদর্শে শহীদ ওদের কাছে শেখ।
মায়ের বুলি টিকিয়ে রাখতে তুচ্ছ করেছে প্রাণ।
হয়েছে কি সে স্বপ্ন পুরণ? পেয়েছে কি প্রতিদান?
যে স্বপ্নে দিয়েছিল প্রাণ, রেখেছিল বুকে পুষি।
স্বপ্ন পুরিলে মাতৃবদনে ফুটবে সুখের হাঁসি।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।