দ্রোহী
- কর্মকার অনুপ কুমার ১৭-০৫-২০২৪

যখন কবিতার কথা বলতে চেয়েছিলাম
তখন শিশুর কান্নায় বিধাতাকে খুঁজে
চাল ফুটে হলো অন্ন,
আর ডুবোতেলে ভেজে তোলা বাদামী কষ্টগুলো
চকচকে শুভ্র দাঁতে
কেটে খেলো রঙ্গিন দালানের মাসতুতো ভাই।

ওভাবেই স্মরণিকায় নাম তুলে
তোমার ঘাড়ের লবণ চেটেছে বুদ্ধিমান বাঁদর।
আর তুমি মুখবুজে ভেবেছো
“অধিকার পেতে গেলে ওসবে শূন্য হতে হয়”।
কিন্তু এ জীবন তো তোমার নয় বন্ধু,
সাড়েসাত থেকে ষোল হয়েছো
বৃদ্ধ নগরের শামুক হতে?

দাঁতের পাড়ে জন্মানো শ্যাওলা খেয়ে
জীবন চলেনা এক মুহূর্ত,
বাঁচার জন্য
অন্ন চাই বস্ত্র চাই শিক্ষা চাই,
প্রানের জন্য
প্রকৃত জলের বৃক্ষ চাই,
শুদ্ধতার জন্য
একটি দ্রোহের কবিতা চাই।

ভাতের জন্য কবিতা
প্রেমের জন্য কবিতা
আলোর জন্য কবিতা
পথের জন্য কবিতা

তাই রাজপথে মুঠোহাত তোলো
পিতার মতো তর্জনী উঁচিয়ে
রুদ্রকণ্ঠে দুনিয়াকে বলো,
আমি বাঙালি!

মিছিলে যাও, স্বপ্ন দেখো,
পথের কালো বুক চিঁড়ে আলো ফোটাও,
মনেরেখো
স্বপ্ন থাকলে কবিতা বাঁচবে
আলো থাকলে কবিতা বাঁচবে
রুদ্রকণ্ঠে কবিতা বাঁচবে
স্বাধীনতায় কবিতা বাঁচবে।

১৮-০১-২০১৫ইং
ঢাকা

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।