বিরক্তি
- শামীম এএ কবীর - নতুন কবিতা ২১-০৫-২০২৪

----------- ২২/০৪/২০১১
গৌরবের জন্য আকাশের উচ্চতায় অনবরত উড়তে উড়তে
কেমন যেনো বিরক্ত হয়ে গেছি
জীবন কি শুধু গৌরবের পেছনে রাত দিন ছুটা ছুটি
কত কিছুই পরিবর্তিত হচ্ছে বিনা নোটিশেই
আর জীবনের পরিনতি
সকালে রোদ ছিলো এখানে
এখনো দুপুর হয়নি
সূর্য্যকে ম্লাণ করে দিয়ে বৃষ্টি ভেজাচ্ছে জাগতিক নৈসর্গ
এই মুহর্ত্তে ঘর থেকে বেড় হওয়া দুস্কর
তারপর ও বিরক্তিকর ছুটা ছুটি

অহরহ মেঘ জমে থাকে আকাশছোয়া প্রচেষ্টার গায়ে
আর, সারাদিন রীতিমতো যুদ্ধ, শুধু মুছা মুছি
নিজ কর্মকান্ডে বিরক্ত হতে হতে
সম্ভাবনা গুলোও ঝিমিয়ে ঝিমিয়ে ঘুমায়
দিনগুলো বিকশিত হতে না হতে
সূর্যটা নিয়মিত লুকিয়ে পরে বিষন্ন দিগন্তে
অথচ, আরো আলো দরকার ছিলো পর্থিব কর্মকান্ডে।

স্বপ্নের পথে পথে রোমাঞ্চ ভ্রমণের বিচিত্র অনুভূতি
আর দিনের শেষে দিগন্তে ঝুলে থাকা সীমাহীন বিষন্নতা
কোথাও লুকিয়ে রাখা নিজের সবকিছু
যেনো প্রহেলিকার পেছনে পেছনে অর্থহীন ছুটা ছুটি
তার পরও ঘুরে ফিরে
যেখান থেকে শুরু সেখানেই ফিরে আসা।

প্রাগৈতিহাসিক পিটেরোসরসের গলায় দড়িবেধে
আকাশের এতো উচ্চতায় উড়ে উড়ে
এখন আর আকাশকে ভালো লাগেনা।
পৃথিবীর ডাকা ডাকি খুব প্রিয় লাগে
একসময় পৃথিবীর পথে পথে ঘুরে
আকাশটাকে ছুয়ে দেখতে ইচ্ছে করতো খুব
সাধারণ সেই দিনগুলি খুব ভালো ছিলো বরং,

এখন গৌরবের জন্য আকাশের উচ্চতায় উড়ে উড়ে
ছুয়ে দিতে ইচ্ছে করেনা বিবর্ণ ক্ষয়ে যাওয়া রং।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।